ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫


যে কারণে বিএসআরএমের দুই কোম্পানির শেয়ার দরে উল্লম্ফন

২০১৮ মে ১৬ ১৬:৪২:৫৪

বিজনেস আওয়ার প্রতিবেদক: সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভূক্ত বিএসআরএম গ্রুপের দুই কোম্পানি-বিএসআরএম লিমিটেড ও বিএসআরএম স্টিলের শেয়ার দরে উল্লম্ফন দেখা দিয়েছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, তিন কারণে কোম্পানি দুটির শেয়ার দরে এই উল্লম্ফন দেখা দিয়েছে। কারণ তিনটি হলো-প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি, আয়ে বড় প্রবৃদ্ধি এবং রিজার্ভ ও সারপ্লাস বৃদ্ধি।

বিএসআরএম লিমিটেড: ৩১ মার্চ বিএসআরএম লিমিটেডে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৮৫ শতাংশ। ৩০ এপ্রিল কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৯৯ শতাংশ। এক মাসের ব্যবধানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২.১৪ শতাংশ। এতে দেখা যায়, কোম্পানিটির শেয়ার সংখ্যা ২১ কোটি ৪৬ লাখ ৭ হাজার ৪৮৯। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোম্পানিটির প্রায় ৪৬ লাখ শেয়ার কিনেছেন।

বিএসআরএম লিমিটেডের বর্তমান পরিশোধিত মূলধন ২১৪ কোটি ৬১ লাখ টাকা এবং রিজার্ভ ও সারপ্লাসের পরিমাণ ৮২৩ কোটি টাকা। সেই হিসাবে কোম্পানিটির মূলধনের তুলনায় রিজার্ভ ও সারপ্লাস রয়েছে ৩.৮৩ গুণ।

চলতি অর্থবছেরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারী-মার্চ ২০১৮) বিএসআরএমের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৭৮ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.৫৬ টাকা। তৃতীয় প্রান্তিকে ইপিএসে প্রবৃদ্ধি এসেছে ১৪২.৩০ শতাংশ। অন্যদিকে, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই ২১০৭ থেকে মার্চ ২০১৮) ইপিএস হয়েছে ৬.৩১ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩.৩৮ টাকা। তিন প্রান্তিক মিলে ইপিএসে প্রবৃদ্ধি এসেছে ৮৬.৬৮ শতাংশ।

উল্লেখ্য, গতবছর কোম্পানিটি ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ওই বছর এর ইপিএস ছিল ৩.৮৮ টাকা। অর্থাৎ চলতি বছর ৯ মাসেই আাগের বছরের ১২ মাসের প্রায় দ্বিগুণ আয় করেছে।

সর্বশেষ কোম্পানিটির শেয়ারদর ১১৪.৬০ টাকায় নির্ধারিত হয়। সেই হিসাবে কোম্পানিটির বর্তমান মূল্য আয় অনুপাত (পিই) ১৩.৬২।


বিএসআরএম স্টিল: ৩১ মার্চ বিএসআরএম স্টিলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১৫ শতাংশ। ৩০ এপ্রিল কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১৮.১৯ শতাংশ। এক মাসের ব্যবধানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০৪ শতাংশ। এতে দেখা যায়, কোম্পানিটির শেয়ার সংখ্যা ৩৪ কোটি ১৭ লাখ ৭৫ হাজার। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোম্পানিটির প্রায় ১ লাখ ৩৬ হাজারের বেশি শেয়ার কিনেছেন।

বিএসআরএম স্টিলের পরিশোধিত মূলধন ৩৪১ কোটি ৭৮ লাখ টাকা এবং রিজার্ভ ও সারপ্লাসের পরিমাণ ৮১০ কোটি ৫৫ লাখ টাকা। কোম্পানিটির মূলধনের তুলনায় রিজার্ভ ও সারপ্লাস রয়েছে ২.৩৭ গুণ।

চলতি অর্থবছেরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারী-মার্চ ২০১৮) বিএসআরএমের ইপিএস হয়েছে ১.৪৫ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.২২ টাকা। তৃতীয় প্রান্তিকে ইপিএসে প্রবৃদ্ধি এসেছে ১৮.৮৫ শতাংশ। অন্যদিকে, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই ২১০৭ থেকে মার্চ ২০১৮) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩.১৮ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪.৪৮ টাকা। তিন প্রান্তিক মিলে আয় কমেছে ২৯.০১ শতাংশ।

উল্লেখ্য, গতবছর কোম্পানিটি ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ওই বছর কোম্পানিটির ইপিএস ছিল ৮.৬৬ টাকা।

সর্বশেষ কোম্পানিটির শেয়ারদর ৭৪.১০ টাকায় নির্ধারিত হয়। সেই হিসাবে কোম্পানিটির বর্তমান পিই ১৭.৪৮।

বিজনেস আওয়ার/এসএম

উপরে