ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫


দুর্যোগ মোকাবেলায় পরিকল্পিত পূর্ব প্রস্তুতি নিতে হবে : অর্থমন্ত্রী

২০১৮ মে ১৬ ২০:০৭:৪৫

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ঝুঁকি মোকাবেলা এবং পরিকল্পিত পূর্ব প্রস্তুতি গ্রহণের জন্য দুর্যোগের পূর্বাপর সময়ে বিভিন্ন অংশীদের মধ্যে সমন্বয় বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি মনে করেন, বিভিন্ন অংশীদারীদের মধ্যে সমন্বয় বৃদ্ধি করা গেলে প্রাকৃতিক দুর্যোগে মানুষের সহায় সম্পদ রক্ষা আরো সহজ হবে।

মন্ত্রী আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলনে ‘বিশ্বব্যাপী অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং মানবিক কার্যক্রমে উত্তম চর্চা’ শীর্ষক প্লেনারি সেশনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ডিসঅ্যাবিলিটি ইনটেনসিভ ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট শীর্ষক এ সম্মেলন মঙ্গলবার শুরু হয়। যা চলবে ১৮ মে পর্যন্ত।

অর্থমন্ত্রী বলেন, সচেতনায় দুর্যোগকালীন ঝুঁকি কমিয়ে আনতে পারে। আগাম প্রস্তুতির কারণে এখন ক্ষয়ক্ষতি কমেছে। ৭০ -৮০ দশকে দুর্যোগে ব্যাপক ক্ষয়ক্ষতি হত।

মুহিত বলেন, চলতি বাজেটে দুর্যোগ ও প্রতিবন্ধীদের গুরুত্ব দেয়া হয়েছে। এখন প্রয়োজন সরকারের বিভিন্ন সংস্থা ও বিভাগের মধ্যে সমন্বয় করা।

অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীর সভাপতিত্বে এ সেশনে বক্তব্য রাখেন সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ আব্দুল কাইয়ুম, ইতালির সংস্থা ডিজাবিলিটি অ্যান্ড হিউমিনিটারির জ্যেষ্ঠ উপদেষ্টা মাইকেল ফালাভিগনা।

এ সময় বলা হয়, ডিজাস্টারে সবাই ক্ষতিগ্রস্থ হয়। সব চেয়ে বেকায়দায় পড়ে প্রতিবন্ধীরা।

মাইকেল ফালাভিগনা বলেন, বিশ্বকে নতুন দুর্যোগের মুখোমুখি করছে মানুষ। রোহিঙ্গা সংকট ও সিরিয়ার গৃহযুদ্ধ মানুষকে নতুন ধরনের দুর্যোগের মুখোমুখি করেছে। যা বিশ্ব পরিবেশে বড় ধরনের নেতিবাচক আঘাত। এতো বড় শরণার্থী সংকটর লাখ লাখ মানুষকে দুর্যোগের মুখে ফেলেছে।

বিজনেস আওয়ার/১৬মে/আর আই

উপরে