ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫


মিডিয়াতে চলমান ইস্যু 'ডিজলাইক'

২০১৮ মে ১৭ ১০:৩০:৪১

শাকিলুর রহমানঃ মিডিয়া জগতে এখনকার চলমান ইস্যু ডিজলাইক। ইউটিউবের ভিডিওর মধ্যে লাইক অপশনের পাশাপাশি এই অপশনটি রয়েছে। যদিও এতো দিন কোনো ভিডিওর ক্ষেত্রে এই ‘ডিজলাইক’ ব্যাপারটি আলোচনায় আসেনি। তবে সম্প্রতি চিত্রনায়িকা নুসরাত ফারিয়ার ‘পটাকা’, পড়শীর ‘রাস্তা’ ও নায়লা নাঈমের ‘বেবি ডল’ গানের সুবাদে এই ‘ডিজলাইক’ শব্দটি আলোচনার তুঙ্গে চলে এসেছে।

২৬ এপ্রিল সন্ধ্যায় প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি’র ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ করা হয় আলোচিত নায়িকা নুসরাত ফারিয়ার ‘পটাকা’ শিরোনামে গানের ভিডিও। এর কথা লিখেছেন রাকিব হাসান রাহুল। সুর ও সংগীত করেছেন প্রীতম হাসান। ভিডিওটি ইউটিউবে প্রকাশের পর থেকেই লাইক ও ডিসলাইকের হৈচৈ পড়ে যায়।

ডিসলাইক নিয়ে নুসরাত ফারিয়া বলেন, ‘ডিসলাইক কারা দিচ্ছে সেটা আমার কাছে গুরুত্বপূর্ণ না। আমার গানটি লাখ লাখ মানুষ দেখেছে এবং এখনো দেখছে। একজন শিল্পী হিসেবে আমি যা করেছি, তা শ্রোতাদের জন্যই করা।

তবে খারাপ লাগার জায়গা হলো, নেতিবাচক কথার পাশাপাশি গানটি নিয়ে অনেক ভালো প্রতিক্রিয়া এলেও সেগুলো এড়িয়ে যাওয়া হচ্ছে। যেমন অনেক শিল্পী আমার গান প্রকাশের পর শুভেচ্ছা জানিয়েছেন। তা কোথাও কেউ বলছে না।’

ফারিয়া আরও বলেন, ‘ব্যক্তিগতভাবে অনেক কিছু মাথায় রেখেই গানটি করেছি। কাউকে আঘাত করা বা বিতর্ক ছড়াবে, এমন কোনো সুযোগ রাখিনি গানটিতে। খুবই সাধারণভাবে গানটি গাওয়ার চেষ্টা করেছি, নেচেছি ও বিনোদন দেয়ার চেষ্টা করেছি। আমাকে কষ্ট দিয়েছে যে, ঠিক আছে খারাপ করতেই পারি, কিন্তু ভালো-মন্দের উপযুক্ত ব্যাখ্যাটা তো করা উচিত।’

গানটি নিয়ে ফারিয়া বলেন, গানটিতে খুবই সাধারণভাবে নারীর ক্ষমতায়ন নিয়ে কথা বলেছি। ‘তুমি আমার হৃদয় ভেঙে দেয়ার পরও আমি গুটিয়ে যাইনি’। এটাই তো পটাকার মানে। এর বাইরে কাউকে উসকানি তো দিইনি।

এ গানটি তো আমি একা বানাইনি, সম্ভবও নয়। এটা খুবই সাধারণ একটি গান, ক্লাসিক্যাল গান নয়। তাছাড়া আমি নিজে পেশাদার সংগীতশিল্পীও নই। আমি শুধু কাজটিকে একটু ভিন্নভাবে দর্শক-শ্রোতার কাছে নিয়ে যেতে চেয়েছিলাম। এর বেশি কিছু না।’

ফারিয়ার মতো ডিসলাইকের কবলে পড়েছেন আরেক কণ্ঠশিল্পী পড়শীর নতুন গান ‘রাস্তা’। এ গানটি লাইক পাওয়ার পাশাপাশি সমান তালে ডিস লাইক পাচ্ছে। গানের ভিডিও নিয়ে বিরুপ মন্তব্যই পড়ছে বেশি ভিডিওর কমেন্ট এর ঘরে।

২৬ এপ্রিল ধ্রুব মিউজিক স্টেশন থেকে প্রকাশিত হয়েছে জনপ্রিয় কণ্ঠশিল্পী পড়শির নতুন গানের ভিডিওটি। রবিউল ইসলাম জীবনের কথায় এর সুর ও সংগীত পরিচালনা করেছেন জুয়েল মোর্শেদ। ভিডিওটি নির্মাণ করেছেন শাহরিয়ার পলক। এতে মডেল হয়েছেন পড়শি নিজেই।

এদিকে নতুনভাবে ডিজলাইকের কবলে পড়তে যাচ্ছে আলোচিত মডেল নায়লা নাঈমের একটি গান। ‘বেবি ডল’ শিরোনামের গানটি প্রকাশ হয়েছে গত ২ মে। এটি গেয়েছেন নাভিলা রহমান। আহমেদ খসরুর কথায় গানের সুর করেছেন এফ এ প্রীতম ও সংগীতায়োজন করেছেন সজীব চৌধুরী।

শুধু ডিজলাইক নয়, ‘বেবি ডল’ গানের মন্তব্যের ঘরেও একের পর এক আপত্তিকর মন্তব্য পড়ছে। মানহীন গান আর অশ্লীল উপস্থাপনার কারণেই এমনটা হচ্ছে বলে মনে করছেন সবাই।

বিজনেস আওয়ার/১৭মে/এসআর/এমএএস

উপরে