ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫


রিটেইল ইনভেস্টর নির্ভরতা শেয়ারবাজারের মূল সমস্যা-বিএসইসি চেয়ারম্যান

২০১৮ মে ১৭ ১৩:২৩:২৬

বিজনেস আওয়ার প্রতিবেদক : রিটেইল ইনভেস্টর (খুচরা বিনিয়োগকারী) নির্ভরতা শেয়ারবাজারের মূল সমস্যা বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন। এছাড়া গুজব নির্ভর বিনিয়োগ অন্যতম সমস্যা বলে জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৭ মে) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশে দীর্ঘমেয়াদি অর্থায়ন’ শীর্ষক সেমিনারে স্বাগত বক্তব্যে তিনি এ কথা বলেন।

খায়রুল হোসেন বলেন, বাংলাদেশের শেয়ারবাজার এখনো রিটেইল ইনভেস্টর নির্ভর। যা শেয়ারবাজারের মূল সমস্যা। এই সমস্যা কাটিয়ে উঠতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহন বাড়ানো দরকার।

এদিকে বিনিয়োগকারীরা এখনো গুজবের ভিত্তিতে বিনিয়োগ করে লোকসানের কবলে পড়ছে বলে জানান বিএসইসি চেয়ারম্যান। যা শেয়ারবাজারের অন্যতম সমস্যা। তবে এই সমস্যা কাটিয়ে উঠতে এরইমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে দেশব্যাপি বিনিয়োগ শিক্ষা চালু হয়েছে। যা বিনিয়োগকারীদের মধ্যে সচেতনতা তৈরী করবে বলে আশাবাদ প্রকাশ করেন।

খায়রুল হোসেন বলেন, বিশ্বের অন্যান্য দেশের জিডিপির তুলনায় বাংলাদেশের শেয়ারবাজারের আকার অনেক ছোট। যা জিডিপির মাত্র ২০ শতাংশ। অর্থনীতির উন্নয়নে এই অংশগ্রহন আরও বাড়ানো দরকার। এক্ষেত্রে দীর্ঘমেয়াদি অর্থায়নে শেয়ারবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

অনুষ্ঠানে নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যে সমন্বয় ও বন্ড মার্কেটের উন্নয়নে প্রণোদনা দেওয়ার জন্য সুপারিশ করেছেন বিএসইসি চেয়ারম্যান।

আইএফসি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি জো ওয়ের্নার বলেন, কৌশলগত বিনিয়োগকারী হিসাবে ডিএসইর সঙ্গে চীনা কনসোর্টিয়ামের চুক্তির মাধ্যমে বাংলাদেশের শেয়ারবাজার দীর্ঘমেয়াদে উপকৃত হবে। আর এই চুক্তি সম্পন্ন হওয়ায় বিএসইসি ও ডিএসই কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি।

কনফারেন্সে বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন, অর্থমন্ত্রণালয়ের আর্থিক বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমইয়াও ফেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/১৭ মে, ২০১৮/আরএ

উপরে