ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ১ শ্রাবণ ১৪২৫

১২ কার্যদিবসে কমেছে ৩৭০ পয়েন্ট

ডিএসইর মূল্যসূচক সাড়ে ১১ মাসের মধ্যে সর্বনিম্ন

২০১৮ মে ১৭ ১৫:৪৬:১৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : বৃহস্পতিবারের (১৭ মে) লেনদেনের মাধ্যমে টানা ১২ কার্যদিবস ধরে পতনে রয়েছে দেশের শেয়ারবাজার। এই টানা পতনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূলসূচক ডিএসইএক্স কমেছে ৩৭০ পয়েন্ট। এর মাধ্যমে সূচকটি গত সাড়ে ১১ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থায় নেমে গেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবারের ৬৮ পয়েন্ট পতনের মাধ্যমে ১২ কার্যদিবসে ৩০২ পয়েন্ট কমেছে। যে পতন শুরু হয়েছে গত ১৩ এপ্রিল। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩ ও সিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৭৮ ও ২০২৫ পয়েন্টে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪৪৩ পয়েন্টে। যা গত বছরের ৫ জুনের মধ্যে সর্বনিম্ন। এ হিসাবে সূচকটি প্রায় সাড়ে ১১ মাসের আগের অবস্থায় ফিরে গেছে।

এদিন ডিএসইতে ৪৯২ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৩৯৪ কোটি ৮৬ লাখ টাকার। েএ হিসাবে লেনদেন বেড়েছে ৯৭ কোটি ৯৪ লাখ টাকা।

বৃহস্পতিবার ডিএসইতে হাত বদল হওয়া ৩৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪৪টির। আর দর কমেছে ২৫৪টির ও অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির দর।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৮০৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১৭ ও সিএসসিএক্স ১২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৫৭ ও ১০১৬০ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক ২১০ ও সিএসআই ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫৩৩০ ও ১১৪৪ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৫ প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২৬টির, কমেছে ১৭৯টির ও অপরিবর্তিত রয়েছে ২০টির দর। সিএসইতে আজ ৫১ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি ৬ লাখ টাকার।

বিজনেস আওয়ার/১৭ মে ২০১৮/পিএস

উপরে