ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫


'রোহিঙ্গা সঙ্কট সমাধানে আন্তর্জাতিক আইনের পূর্ণ ব্যবহার প্রয়োজন'

২০১৮ মে ২০ ১২:৪২:০০

বিজনেস আওয়ার ডেস্কঃ রোহিঙ্গা সঙ্কট সমাধানে আন্তর্জাতিক আইনের পূর্ণ ব্যবহারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

তিনি বলেছেন, আন্তর্জাতিক মানবিক আইন ও মানবাধিকার আইন লঙ্ঘন করেও নিরাপত্তা পরিষদের কার্যকর ও দৃশ্যমান পদক্ষেপের অভাবে জাতিসংঘের কোনো সদস্য রাষ্ট্রের করা অপরাধের দায় থেকে যাতে মুক্তি না পায় সে বিষয়ে জাতিসংঘেরই খেয়াল রাখা দরকার।

১৭ মে নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে 'আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা সংরক্ষণের ক্ষেত্রে আন্তর্জাতিক আইনকে সমুন্নত রাখা' শীর্ষক উন্মুক্ত বিতর্কে বক্তব্য উপস্থাপনকালে একথা বলেন মাসুদ বিন মোমেন। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে রাষ্ট্রদূত মোমেন বলেন, এটি সর্বজন স্বীকৃত যে রোহিঙ্গাদের উপর সৃষ্ট সহিংস অপরাধের বিচার ও দায়ভার নির্ধারণের প্রশ্নে বিশেষ করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই-কমিশনার যাকে 'জাতিগত নির্মূলের টেক্সটবুক উদাহরণ' হিসেবে উল্লেখ করেছেন তা রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বপ্রণোদিত প্রত্যাবাসনের পরিবেশ তৈরির সাথে একই সূত্রে গাঁথা।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও মিয়ানমার সফরকালে রোহিঙ্গাদের যে ভয়াবহ মানবিক বিপর্যয় চাক্ষুষ করেছেন তার উল্লেখ করে স্থায়ী প্রতিনিধি এই সঙ্কটের সমাধানে আন্তর্জাতিক আইনের পূর্ণ ব্যবহার করারও আহ্বান জানান।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত এই অসহায় রোহিঙ্গা জনগোষ্ঠী জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে ন্যায় বিচার ও দায়বদ্ধতা নিরূপণের জন্য যে জোরালো আবেদন জানিয়েছেন তা নিরাপত্তা পরিষদ বিবেচনা করবে বলেও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন প্রত্যাশা ব্যক্ত করেন। সূত্র: বাসস

বিজনেস আওয়ার/২০মে/এমএএস

উপরে