ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫


সিনেটর পদে বিজয়ী হলেন বাংলাদেশি চন্দন

২০১৮ মে ২৪ ১০:৪৯:৩৫

বিজনেস আওয়ার ডেস্কঃ যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য জর্জিয়ার ডিসট্রিক্ট ৫ নির্বাচনী এলাকা থেকে সিনেটর প্রার্থীর মনোনয়ন নিয়ে প্রাথমিক বাছাইপর্বে বিজয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক শেখ মোজাহিদুর রহমান চন্দন। প্রথম বাংলাদেশি হিসেবে তিনিই হতে যাচ্ছেন এই রাজ্যের আইন প্রণয়নকারী প্রতিনিধি পরিষদের সদস্য। স্থানীয় সময় মঙ্গলবার এ ভোটাভোটি অনুষ্ঠিত হয়।

নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির শেখ রহমান চন্দন ৪ হাজার ২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কার্ট থমসন পেয়েছেন এক হাজার ৮শ ৮৫ ভোট। প্রাপ্ত ভোটের সংখ্যা ৪ হাজার দুইটির মধ্যে শেখ রহমান ৬৮ শতাংশ ভোট পেয়েছেন।

আগামী নভেম্বরে জাতীয় নির্বাচনে রিপাবলিকান দলের কোনও প্রার্থী না থাকায় আনুষ্ঠানিকভাবে তিনিই হবেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ইতিহাস সৃষ্টিকারী যুক্তরাষ্ট্রের প্রথম বাংলাদেশি সিনেটর।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় শেখ রহমান এ বিজয়কে বাংলাদেশিদের বিজয় বলে উল্লেখ করেছেন। একই সঙ্গে সব বাংলাদেশি ও এশিয়ান ভোটারসহ ডেমোক্র্যাটিক পার্টির সংগঠক ও সদস্যদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

তিনি বলেন, নির্বাচিত হলে স্বাস্থ্যখাতে মেডিকেইড কর্মসূচি বৃদ্ধিসহ হেলথ কেয়ার ইনস্যুরেন্সকে আরও গ্রহণযোগ্য করার জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো। এছাড়া বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা লাভের জন্যে আরও অধিকহারে সুযোগ সৃষ্টির দিকে তিনি নজর দেবেন বলেও জানান।

বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার অধিবাসী শেখ মোজাহিদুর রহমান রিপাবলিকান পার্টির হাউস ককার্স চেয়ারম্যান ম্যাট হেচেটের সঙ্গে লরেন্স, উইয়িলকিন্স ও থান্ডুলেন কাউন্টিতে জর্জিয়া স্ট্রেট রিপ্রেজেন্টিভ প্রার্থী হিসেবেও ২০১২ সালে একবার প্রতিদ্বন্দ্বিতা করেন। সেই সময় অল্প ভোটের ব্যবধানে তিনি পরাজিত হন।

বিজনেস আওয়ার/২৪মে/এমএএস

উপরে