ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫


সাইফ পাওয়ারটেকের বাড়ছে মুনাফা, কমছে দর

২০১৮ মে ২৭ ১০:৫৪:৪২

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার পর থেকে ধারাবাহিকভাবে সাইফ পাওয়ারটেকের মুনাফা বাড়ছে। এছাড়া লভ্যাংশের পরিমাণও প্রতিবছর বাড়ছে। তবে কোম্পানিটির শেয়ার দর কমছে। গত ৬ মাসে শেয়ারটির দর কমেছে ৩০ শতাংশ। তবে এই অস্বাভাবিক পতনের কোন কারন নেই বলে মনে করেন কোম্পানি কর্তৃপক্ষ।

২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া সাইফ পাওয়ারটেকের ২০১২-১৩ অর্থবছরে নিট মুনাফা হয়েছিল ৮ কোটি ৮৪ লাখ টাকা। যা ২০১৩-১৪ অর্থবছরে ১১ কোটি ১৫ লাখ টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ২১ কোটি ৪১ লাখ টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ৪০ কোটি ১৪ লাখ টাকা ও ২০১৬-১৭ অর্থবছরে ৬৪ কোটি ৪১ লাখ টাকা নিট মুনাফা হয়েছে। আর চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে হয়েছে ৫৩ কোটি টাকা।

এদিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার বছরেই কোম্পানিটির পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২৭ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে। যা ২০১৫ সালে বেড়ে হয় ২৯ শতাংশ। এরপরে ২০১৬ সালে আরও বেড়ে হয় ৩২ শতাংশ (৫% নগদ ও ২৭% বোনাস) এবং ২০১৭ সালে ৩৩ শতাংশ (৫% নগদ ও ২৮% বোনাস)।

গত ২৭ নভেম্বর সাইফ পাওয়ারটেকের শেয়ার দর ছিল ৩৫.৫০ টাকা। যা ৬ মাসের ব্যবধানে ২৪ মে লেনদেন শেষে দাড়িঁয়েছে ২৪.৯০ টাকায়। এ হিসাবে শেয়ার দর কমেছে ১০.৬০ টাকা বা ৩০ শতাংশ।

সাইফ পাওয়ারটেকের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) হাসান রেজা বিজনেস আওয়ারকে বলেন, কোম্পানিটির ব্যবসায় নিয়মিতভাবে এগিয়ে যাচ্ছে। এছাড়া ব্যাটারি প্রজেক্টের উৎপাদন শুরু হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বোনাস শেয়ার না দিয়ে, নিয়মিত ব্যবসায় সম্প্রসারণ সম্ভব হতো না। শুধুমাত্র ব্যবসায় সম্প্রসারণ ও শেয়ারহোল্ডারদের কথা বিবেচনা করেই বোনাস শেয়ার প্রদান করা হয়েছে। এর বাহিরে কোন উদ্দেশ্য নেই।

বিজনেস আওয়ার/২৭ মে, ২০১৮/আরএ

উপরে