ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫


শিক্ষা বাজেটে শিক্ষকদের জন্য এবার সুখবর

২০১৮ মে ২৯ ১৫:৪৭:৩১

বিজনেস আওয়ার ডেস্ক: ২০১৮-১৯ অর্থ বছরের শিক্ষা বাজেটে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে অবকাঠামো উন্নয়ন আর শিক্ষা উপকরণ খাতে। এমপিওভুক্তির দাবি জানানো শিক্ষকদের জন্যও সুখবর আসছে। শিক্ষক নিয়োগ, আইসিটি খাত ও জাতীয়করণ হওয়া বিদ্যালয়ে অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হবে বাজেটে।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে মোট বরাদ্দ ছিল ৫০ হাজার ৪শ’ ৩২ কোটি টাকা। এর মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ২২ হাজার ২২ কোটি আর শিক্ষা মন্ত্রণালয়ের জন্য ২৮ হাজার ৪শ’ ১০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। আগামী অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দের পরিমাণ চলতি অর্থবছরের চেয়েও ৩ শতাংশ বেশি চাওয়া হয়েছে।

এদিকে চতুর্থ শিক্ষা উন্নয়ন কর্মসূচি-পিইডিপি-৪ এর আওতায় একনেকে প্রকল্প অনুমোদন করা হয়েছে। যাতে আগামী পাঁচ বছরে এক লাখ ৬৫ হাজার শিক্ষক নিয়োগ ও একই সঙ্গে প্রশিক্ষণ দেয়া হবে ৩ লাখ শিক্ষককে।

উন্নয়ন করা হবে প্রাথমিক শিক্ষার অবকাঠামো ব্যবস্থা। এই খাতে ৪৪ হাজার ৬শ’ ৫৪ টাকার মধ্যে সরকার ব্যয় করবে ৩১ হাজার ৮শ’ ৪৮ কোটি টাকা। আসন্ন বাজেটেও এই খাতে অর্থ বরাদ্দ রাখা হচ্ছে।

একাধিক মাধ্যমিক ও কলেজ জাতীয়করণ হওয়ায় অতিরিক্ত অর্থ বরাদ্দ রাখার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও খাতেও অর্থ বরাদ্দ রাখা হচ্ছে। তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে অবকাঠামো নির্মাণে গুরুত্ব দেয়া হবে বলে জানালেন শিক্ষামন্ত্রী।

দু’ই মন্ত্রীই বলেছেন, বাজেটে সর্বোচ্চ বরাদ্দ না হলেও অন্য যে কোনো সময়ের চেয়ে এবার শিক্ষা বাজেটে অর্থ বরাদ্দ বাড়বে।

বিজনেস আওয়ার/ ২৯ মে/ আর এইচ

উপরে