ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫


বুদ্ধি বাড়ানোর জন্য যা খাবেন

২০১৮ জুন ০২ ১৬:০০:৩১

বিজনেস আওয়ার ডেস্ক: একেক মানুষ একেক রকম বুদ্ধিমত্তার অধিকারী। তবে প্রত্যেকেরই যেরকম বুদ্ধিমত্তা আছে, সঠিকভাবে তা কাজে লাগিয়ে সেটা দিয়েই আপনি সফল হতে পারেন। বুদ্ধিমত্তা বাড়াতে বুদ্ধিতে শান দেয়ার কোনও বিকল্প নেই। সেইসঙ্গে বেশকিছু ভেষজ খাবার আছে যেগুলো খাদ্যতালিকায় রাখলে আপনার আইকিউ বাড়াতে সাহায্য করবে। দ্যা টেলিগ্রাফ অবলম্বনে জেনে নেই সেসকল খাবারের কথা।

তুলসি পাতা

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে তুলসি পাতা খুবই কার্যকরী। তুলসি পাতা খাওয়া মাত্র মস্তিষ্কের ভেতরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ বেড়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই কগনিটিভ ফাংশনের উন্নতি ঘটতে সময় লাগে না।

অশ্বগন্ধা
বুদ্ধিমত্তা বাড়াতে অশ্বগন্ধাও অনেক কার্যকর। আসলে অশ্বগন্ধার শরীরে উপস্থিত একাধিক উপকারী উপাদান মস্তিষ্ক কোষের কর্মক্ষমতাকে বাড়িয়ে দেয়। ফলে স্মৃতিশক্তি যেমন বৃদ্ধি পায়, তেমনি বুদ্ধির ধারও বাড়ে। শুধু তাই নয়, মস্তিষ্কজনিত বিভিন্ন জটিল রোগ প্রতিরোধ করে অশ্বগন্ধা।

জায়ফল
বিরিয়ানিতে ব্যবহৃত এই মশলাটি মস্তিষ্কের ধারণ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে মস্তিষ্কের সেল সুস্থ রাখতেও জায়ফল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

হলুদ
এই মশলায় এমন কিছু উপাদান রয়েছে যা মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধিতে কাজে আসে। সেই সঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতারও বৃদ্ধি ঘটায়।

লবঙ্গ
স্ট্রেস কিংবা মানসিক চাপ কমাতে এটি দারুন কাজে আসে। শুধু তাই নয় সার্বিকভাবে মস্তিষ্কের উন্নতি ঘটিয়ে বুদ্ধি এবং স্মৃতিশক্তির বৃদ্ধির ঘটায়।

দারুচিনি
শরীর সুস্থ রাখতে এই মশলা বেশ কার্যকর। শুধু তাই নয় মস্তিষ্কের ক্ষমতা বাড়াতেও দারুচিনি বেশ কাজে আসে। গবেষণায় দেখা গেছে প্রতিদিন এই মশলাটি খেলে নানা রকমের জটিল নিউরোলজিকাল সমস্যা হওয়ার আশঙ্কা কমে যায়। সেই সঙ্গে নার্ভাস সিস্টেমকে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায়।

বিজনেস আওয়ার / ০২ জুন / আর এইচ

উপরে