ঢাকা, বুধবার, ২০ জুন ২০১৮, ৬ আষাঢ় ১৪২৫


ছোটবেলার যে কম্পিউটার গেমসগুলো এখনও মনে পড়ে

২০১৮ জুন ০৫ ১৭:১৪:২৮

বিজনেস আওয়ার ডেস্কঃ এখন কম্পিউটার গেমস বললেই আমরা বুঝি হাই রেজোলিউশন, উন্নত গ্রাফিক্সের গেম। এখনকার প্রজন্ম এই ধরনের কম্পিউটার গেমে অভ্যস্ত হলেও দেড় দশক আগেও এরকম ছিল না। তখন ছিল রোড র‌্যাশ, আলাদিন বা প্রিন্স অব পার্সিয়ার মতো গেমের যুগ। এক নজরে দেখে নেওয়া যাক সেই সময়ের কিছু হিট গেম, যা মধ্য তিরিশের প্রজন্ম মিস করে।

ভারচুয়াল কপ: সেই আমলে কম্পিউটার রয়েছে অথচ মাউস নিয়ন্ত্রিত এই গেম খেলেননি এমন লোক কমই ছিলেন। তবে ফুল ভার্সনের গেমে এক জন ‘কপ’কে কি বোর্ড দিয়েও নিয়ন্ত্রণ করা যেত।

রোড র‌্যাশ: বাইকের এই গেম একটা সময়ে সবচেয়ে জনপ্রিয় গেম ছিল। বাইক চলতে চলতে পাশের প্রতিযোগীকে ফেলে দেওয়ার চেষ্টাও ছিল। আর ছিল রাস্তায় পড়ে থাকা তেল আর জল। যা যে কোনও মুহূর্তে বাইক স্কিড করাতে পারত।

প্রিন্স অব পার্সিয়া: প্রথমে খুব সহজ মনে হলেও একটা ভুল এবং আবার প্রথম থেকে পুরো গেম শুরু করতে হত। ১৯৮৯ সালে এই গেম প্রথম বাজারে আসে।

উলফেনস্টেইন ৩ডি: গেম শেষ হলেও ফ্লোরে হারিয়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকত। একই সঙ্গে খেয়াল রাখতে হত গুলির পরিমাণ এবং অতর্কিত আক্রমণের উপরেও।

আলাদিন: জ্বলন্ত কয়লা, তরবারি সামলে আপেল সংগ্রহ করতে হত পয়েন্টের জন্য। বোনাস পয়েন্ট পেতে হলে রত্ন সংগ্রহ করতে হত। এটা যেন ছিল প্রিন্স অব পার্সিয়ার উন্নত সংস্করণ।

মর্টাল কমব্যাট: বিপক্ষকে মেরে উড়িয়ে দেওয়ার এর চেয়ে ভাল ‘সুযোগ’ আর কোনও গেমে বোধহয় পাওয়া যেত না। সমবয়সীদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় ছিল এই গেম।

কোয়েক: একা খেলার থেকেও অনেকে মিলে এই গেম খেলার মজা বেশি ছিল। এ ছাড়াও ছিল হাওয়ায় ঘুরতে ঘুরতে গুলি চালানো।

বিজনেস আওয়ার/৫জুন/আর আই

উপরে