ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

চুল পড়া সমস্যা এড়াতে লেবুর ব্যবহার

২০১৮ জুন ০৯ ১৬:০৩:২৬

বিজনেস আওয়ার ডেস্ক: চুল পড়া নিয়ে দুশ্চিন্তা করতে করতে আরো বেশি চুল পড়ে যাচ্ছে। এমন সমস্যায় পড়তে হয় কম-বেশি সবাইকেই। এমন সমস্যার আছে সহজ সমাধান। হাতের কাছে থাকা লেবুর ব্যবহারই পারে এই সমস্যা দূর করতে। এতে চুল পড়ার সমস্যা তো কমেই, সেই সঙ্গে চুলের সৌন্দর্য বৃদ্ধি পেতেও সময় লাগে না। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে লেবুতে থাকা ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্ট এবং আরও নানাবিধ উপকারী উপাদান চুলের উপকারে দারুণ ভুমিকা রাখে। চলুন জেনে নেই।

অসময়ে চুল পাকলে লেবু এবং হেনা দিয়ে হেয়ার মাস্ক তৈরি করে চুলে লাগান। হেনা হলো প্রাকৃতিক ডাই, যা সাদা চুলকে নিমেষে কালো করে, অন্যদিকে স্ক্যাল্পে পুষ্টির ঘাটতি দূর করতে লেবু বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে ৫ টেবিল চামচ হেনা পাউডারের সঙ্গে ১ টা ডিমের কুসুম এবং ১ কাপ গরম পানি মিশিয়ে পেস্ট বানিয়ে তাতে মেশাতে হবে ১ চা চামচ লেবুর রস। তারপর এই মিশ্রণটি চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে ১ ঘণ্টা রেখে ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

লেবু দিয়ে চুলের পরিচর্যা করলে স্ক্যাল্পের কোলাজেনের উৎপাদন বেড়ে যেতে শুরু করে। সেই সঙ্গে চুলের গোড়ায় প্রদাহের মাত্রা কমতে থাকে। ফলে চুল পড়ার মাত্রাতো কমেই, তার পাশাপাশি চুলও বাড়ে বেশ সুন্দরভাবে। এক্ষেত্রে একটি বাটিতে পরিমাণ মতো লেবুর রস নিয়ে তা চুলের গোড়ায় ধীরে ধীরে লাগিয়ে নিতে হবে। তারপর ১০ মিনিট অপেক্ষা করে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

এক চা চামচ লেবুর রসের সঙ্গে ১ টেবিল চামচ ডাবের পানি মিশিয়ে মিশ্রণটি স্ক্যাল্পে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর সালফার ফ্রি শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এই ঘরোয়া হেয়ার প্যাক-টি সপ্তাহে অন্তত একবার লাগালে চুলের গোড়া এত মজবুত হয় যে চুল পড়ার হার কমতে শুরু করে। সেই সঙ্গে চুলের সৌন্দর্যও বৃদ্ধি পায় চোখে পড়ার মতো।

বিজনেস আওয়ার / ০৯ জুন / আর এইচ

উপরে