ঢাকা, বুধবার, ২০ জুন ২০১৮, ৬ আষাঢ় ১৪২৫


অ্যাডভেন্ট ফার্মার বিক্রয় বেড়েছে ৩৫ শতাংশ

২০১৮ জুন ১০ ১১:২৮:৪৬

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত অ্যাডভেন্ট ফার্মার চলতি অর্থবছরের ৯ মাসে (জুলাই ১৭-মার্চ ১৮) বিক্রয় বেড়েছে ৩৫ শতাংশ। যার উপর ভিত্তি করে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৪৪ শতাংশ। তবে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ইস্যুকৃত ২ কোটি শেয়ারের টাকা ব্যবহারের সুযোগ না থাকায়, শেয়ারপ্রতি মুনাফা কমেছে ২১ শতাংশ।

কোম্পানির চলতি অর্থবছরের ৯ মাসের অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

দেখা গেছে, চলতি বছরের ৯ মাসে কোম্পানিটির পণ্য বিক্রয় হয়েছে ২৭ কোটি ৯৫ লাখ টাকার। যার পরিমাণ আগের বছরের একই সময়ে ছিল ২০ কোটি ৭৬ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় বেড়েছে ৭ কোটি ১৯ লাখ টাকার বা ৩৫ শতাংশ।

অ্যাডভেন্ট ফার্মার প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আনোয়ার হোসাইন বিজনেস আওয়ারকে বলেন, কোম্পানিটিকে এগিয়ে নেওয়ার জন্য ব্যবস্থাপনা টিম নিরলস পরিশ্রম করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বিক্রয় ও নিট মুনাফা বেড়েছে। তবে আইপিওতে ইস্যুকৃত শেয়ারবাবদ উত্তোলিত অর্থ ব্যবহারের সুযোগ না পাওয়ায় ইপিএস কমেছে।

আগের বছরের ৯ মাসে বিক্রয়ের জন্য উৎপাদন ব্যয় হয়েছিল ১১ কোটি ৫৫ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৫৬ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ৯ কোটি ২১ লাখ টাকা। আর এ বছরের প্রথম ৯ মাসে বিক্রয়ের বিপরীতে ৫৫ শতাংশ হারে উৎপাদন ব্যয় হয়েছে ১৫ কোটি ২৬ লাখ টাকা। যাতে গ্রোস প্রফিট হয়েছে ১২ কোটি ৬৯ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট বেড়েছে ৩ কোটি ৪৮ লাখ টাকার বা ৩৮ শতাংশ।

আরও পড়ুন...

দেশে পশুর ওষুধ ও খাদ্য শিল্পের অপার সম্ভাবনা রয়েছে

এদিকে কোম্পানিটির বিক্রয়ের সঙ্গে পরিচালন ব্যয় বেড়েছে। এছাড়া সুদজনিত ব্যয় বেড়েছে। কোম্পানিটির আগের বছরের ৩ কোটি ৪৪ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে বেড়ে হয়েছে ৪ কোটি ৩৬ লাখ টাকা। আর ৩৬ লাখ টাকার সুদজনিত ব্যয় এ বছর বেড়ে হয়েছে ৪২ লাখ টাকা।

অপরদিকে আগের বছরের ৯ মাসের ১১ লাখ টাকার অপরিচালন মুনাফা এ বছরে কমে হয়েছে ৪ লাখ টাকা

কোম্পানিটির প্রথম ৯ মাসে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি বিয়োগ এবং অপরিচালন মুনাফা যোগ শেষে নিট মুনাফা হয়েছে ৪ কোটি ৯২ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৯৮ টাকা। যা আগের বছরের ৯ মাসে হয়েছিল ৩ কোটি ৪২ লাখ টাকা বা শেয়ারপ্রতি ১.২৪ টাকা। এ হিসাবে নিট মুনাফা বেড়েছে ১ কোটি ৫০ লাখ টাকা বা ৪৪ শতাংশ। তবে ইপিএস কমেছে ০.২৬ টাকা বা ২১ শতাংশ।

৬৮ কোটি ৬০ লাখ টাকার পরিশোধিত মূলধনের অ্যাডভেন্ট ফার্মায় ৮৫ কোটি ৪৫ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ১২.৪৬ টাকা।

উল্লেখ্য শনিবার (০৯ জুন) কোম্পানিটির শেয়ার দর ছিল ৩৭.৬০ টাকায়।

বিজনেস আওয়ার/১০ জুন, ২০১৮/আরএ

উপরে