ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫


যে কারণে অর্ধেক হয়েছে পুরুষের উর্বরতা

২০১৮ জুন ১০ ২০:৫২:১১

বিজনেস আওয়ার ডেস্কঃ আধুনিক যুগ মানুষকে এক উদ্বেগ-উৎকণ্ঠাপূর্ণ জীবন দিয়েছে। প্রযুক্তির উৎকর্ষতা আর জীবনযাপনের পরিবর্তনে আমরা পেয়েছি স্ট্রেসপূর্ণ এক জীবন। সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়, উদ্বেগ মানুষের উর্বরতায় বিরূপ প্রভাব ফেলে। বিশেষ করে পুরুষের শুক্রাণুর গুণগত মান নষ্ট করে। ইসরায়েলের বেন-গুরিয়ন ইউনিভার্সিটি অব নেগেভ এবং সোরোকা ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের এক যৌথ গবেষণায় এই শঙ্কার কথা জানানো হয়। এ গবেষণায় দেখানো হয়েছে, মাত্র দুই মাসের উদ্বেগপূর্ণ অবস্থাই পুরুষের বাবা হওয়ার উর্বরতাকে নষ্ট করে দিতে পারে।

গবেষকরা দেখেছেন, ব্যাপক চাপপূর্ণ পরিবেশের মধ্যে থাকলে পুরুষের শুক্রাণুর উর্বরতা ৪৭ শতাংশ হারে কমে আসে। এই শুক্রাণু একটি ডিম্বাণুকে নিষিক্ত করার ক্ষমতাটুকুও রাখে না। এমন তথ্য মিলেছে ১১ হাজার শুক্রাণুর নমুনা থেকে। আসলে ইসরায়েল এবং ফিলিস্তিনদের মধ্যকার এই যুদ্ধংদেহী অবস্থার মধ্যে যারা উদ্বেগপূর্ণ অবস্থায় সময় কাটাচ্ছেন, তাদের মধ্য থেকে সংগৃহিত হয়েছে নমুনা।

প্রধান গবেষক ড. এলিয়াহু লেভিটাস বলেন, এমনিতেই মানসিক চাপে উর্বরতা নষ্ট হয় বলে ধারণা মিলেছে অনেক আগেই। উদ্বেগের সময় দীর্ঘয়িত হলে শুক্রাণুর গুণগত মান নষ্ট হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

গবেষণাকর্মটি ইন্টারন্যাশনাল সামিট অন অ্যাসিস্টেড রিপ্রোডাকশন অ্যান্ড জেনেটিকস-এ প্রকাশিত হয়েছে।

পুরুষদের মাঝে উদ্বেগ তার শুক্রাণুকে আরো নানাভাবে ক্ষতিগ্রস্ত করে। এর প্রভাব কীভাবে পড়ে তার আরো কিছু নমুনা দেখুন।

১. ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড স্কুলের গবেষণায় বলা হয়, মানসিক চাপগ্রস্ত বাবাদের সন্তানের মস্তিষ্কের গঠন বিঘ্নিত হতে পারে। উদ্বেগের কারণে বাবার শুক্রাণুর মাইক্রোএরএনএ নামক উপাদান প্রভাবিত হয়। এটি বিশেষ কিছু জিনে কার্যকরী প্রোটিন হিসেবে কাজ করে।

২. বিভিন্ন দেশের পুরুষের শুক্রাণু পরীক্ষা করে দেখা গেছে, বিগত ৪০ বছরের মধ্যে তাদের শুক্রাণুর কর্মক্ষমতা ৫০ শতাংশ কমে এসেছে। হিব্রু ইইনিভার্সিটি-হাদাশাহ ব্রাউন স্কুল অব পাবলিক হেলথ অ্যান্ড কমিউনিটি মেডিসিনের গবেষণায় এ তথ্য দেওয়া হয়।

৩. স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথের এক গবেষণায় জানানো হয়েছে, মানসিক চাপ রয়েছে এমন কাজ যারা করেন তাদের নানা ধরনের স্বাস্থ্যঝুঁকি দেখা যায়। উচ্চ রক্তচাপ, স্ট্রোকের ঝুঁকি, হৃদরোগ ইত্যাদি পুরুষের উর্বরতায় বিরূপ প্রভাব ফেলে। সূত্র: হিন্দুস্তান টাইমস

বিজনেস আওয়ার/১০জুন/আর আই

উপরে