ঢাকা, বুধবার, ২০ জুন ২০১৮, ৬ আষাঢ় ১৪২৫


ডিএসইতে উত্থান, পতনে সিএসই

২০১৮ জুন ১১ ১৪:১৬:১৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১১ জুন) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইতে সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে বেড়েছে। আর সিএসইতে লেনদেন আগের দিন থেকে কমেছে। তবে এদিন উভয় শেয়ারবাজার হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৩২৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং সিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৮ ও ১৯৫২ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৫০ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৭ কোটি টাকার। আজ ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৫৭টির ও অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৩৮৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ২, সিএসসিএক্স ২১ ও সিএসআই ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৩, ৯৯০৭ ও ১০৯২ পয়েন্টে। তবে এ দিন সিএসই-৩০ সূচকজ ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪৯০৭ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৬৮টির,কমেছে ১১০টির ও অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। সিএসইতে আজ ১০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৫ কোটি টাকা কম।

বিজনেস আওয়ার/১১ জুন ২০১৮/পিএস

উপরে