ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

আমদানীকৃত গুড়োদুধের শুল্ক কমায় খামারিরা হতাশ

২০১৮ জুন ১২ ১৪:০৪:৫৪

বিজনেস আওয়ার প্রতিবেদক: প্রস্তাবিত বাজেটে আমদানীকৃত গুড়োদুধের উপর দশ শতাংশ শুল্ক নামিয়ে আনায় দেশীয় দুগ্ধ খামারিরা হতাশায় ভুগছে বলে জানিয়েছেন বাংলাদেশ ডেইরি ফারর্মাস এসোসিয়েশনের চেয়ারম্যান মোঃ ইমরান হোসেন। সেই সাথে দেশের ডেইরি র্ফাম গুলো বিলুপ্তি হবে বলে মনে করেন তিনি।

আজ মঙ্গবার (১২ জুন ২০১৮) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত বাজেটে গুড়োদুধের আমদানীতে শুল্ক নামিয়ে আনার প্রতিবাদে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির সভাপতি এসব কথা বলেন।

মোঃ ইমরান হোসেন বলেন, আমাদের দেশে গুড়াদুধ আমদানির ক্ষেত্রে সর্বপ্রথম এই শুল্কহার ছিল একান্ন শতাশং পরবর্তীতে তা কমিয়ে পচিশ শতাংশ করা হয়ে ছিল । কিন্তু এই বাজেটে আমাদের অর্থ মন্ত্রী দশ শতাংশ করার প্রস্তাব করেন।

যেখানে দেশে দুধের উৎপাদন বাড়ছে, খামারের সংখ্যা বাড়ছে, বেকার সমস্যার সমাধান হচ্ছে, সেক্ষেত্রে হঠাৎ করে উদীয়মান সেক্টরে গুড়াদুধের উপর আমদানি শুল্ক দশ শতাংশ কমিয়ে দেয়া দেশের দুগ্ধখামারিদের অস্তিত্ব বিলিন করে দেয়ার সামিল।

তিনি বলেন, সরকার দেশীয় শিল্পকে প্রণোদনা না দিয়ে বিদেশ থেকে গুরু দুধের আমদানি দেশের দুগ্ধ খামারিদের একটি অসম প্রতিযোগিতার মধ্যে ফেলে দিয়েছে। যা এর প্রধান কারণ হলো ভর্তুকি।

বিশ্বের প্রধান দুধ রপ্তনীকারক দেশগুলো বিলিয়ন ডলার খামারিদের ভর্তুকি দিয়ে থাকে। এই ভর্তুকি প্রাপ্ত দুধ দেশে কম দামে ঢুকে পড়ার কারনে দেশের দুগ্ধ খামারিদের একটি অসম প্রতিযোগিতার মধ্যে পড়ে কোন ভাবেই দাঁড়াতে পারছেনা।

তিনি আরও বলেন, ভর্তুকি উৎস দেশগুলো তাদের অতিরিক্ত দুধ বাজারমূল্যের চেয়ে কম দামে ডাম্পিং করছে আমাদের মত দেশে, ফলে আমাদের দেশের ডেইরি সেক্টর কমমূল্যে নিম্নমানের এই দুধ কিনে এনে শুধু ডেইরি সেক্টরকেই ধ্বংস করছে না ,বরং দেশের ডেইরি সেক্টরের মেরুদন্ড ভেঙ্গে দেয়া হচ্ছে।

ইমরান বলেন, বর্তমান বাজেটে আমদানি শুল্ক কমানোর যে প্রস্তাব করা হয়েছে তা আমাদের সংগঠন থেকে বাতিলের দাবি জানাচ্ছি। পাশাপাশি আমাদের এন্টিডাম্পিং এর জন্য তিরিশ শতাংশ অতিরিক্ত শুল্ক আরোপ করার জন্য জোর দাবি জানাচ্ছি।

দেশীয় শিল্পকে রক্ষা ,দেশের বেকার সমস্যার সমাধান, খামারিদের দুধের ন্যায্য মূল্য, গো খাদ্যের উচ্চ মূল্যে ভর্তুকি, খামারে বিদ্যুৎ বিল কৃষির আওতায় আনা, উন্নতমানের সিমেন আমদানি এবং খামারিদের তরল দুধ সঠিক বাজারজাতকরণ কার্যক্রম বাস্তবায়ন করার জন্য সরকারের নিকট দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে সংগঠনটির অনেক সদস্য সহ আরো অনেক খামারিরা উপস্থিত ছিলেন

বিজনেস আওয়ার/১২জুন/এনআইবি/এমএএস

উপরে