ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫


শ্রমিক নিয়োগে পুরনো পদ্ধতিতে মালয়েশিয়া

২০১৮ জুন ২৩ ১০:৩৯:২৩

বিজনেস আওয়ার প্রতিবেদক: বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া স্থগিত করেছে মালয়েশিয়া। দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কালুসেগারানের বরাতে এ তথ্য জানায় মালয়েশিয়ার সংবাদমাধ্যম ''দ্য স্টার ডটকম''।

কালুসেগারান বলেন, রিক্রুটিং এজেন্সির মাধ্যমে চলমান প্রক্রিয়ায় শ্রমিক আসা স্থগিত করা হলো। এর মধ্য দিয়ে আবার পুরানো প্রক্রিয়ায় ফেরত যেতে হবে। যেখানে সরকার পুরো প্রক্রিয়ার ব্যবস্থাপনায় থাকবে। তবে এ নিয়ে কুয়ালালামপুর- ঢাকাকে কিছু জানিয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

২০১২ সালে দুই দেশ কেবল সরকারি ব্যবস্থাপনায় মালয়েশিয়ায় লোক পাঠাতে চুক্তি সই করে। ২০১৬ সালের ১৮ অক্টোবর তা সংশোধন করে ১০টি বেসরকারি রিক্রুটিং এজেন্সিকে অন্তর্ভুক্ত করা হয়। যাতে অনিয়ম ধরা পড়েছে, এর তদন্ত শেষ না হওয়া পর্যন্ত শ্রমিক পাঠানো স্থগিত থাকবে বলেও জানান কালুসেগারান।

এছাড়া, মালয়েশিয়ার হোটেল-রেস্তোরাঁগুলোতে বিদেশি শ্রমিক আর কাজ করতে পারবে না বলেও জানান তিনি। দেশটিতে মাহাথির মোহাম্মাদ সরকার গঠনের পর বিদেশি শ্রমিক ইস্যুতে বেশ কড়াকড়ি সিদ্ধান্ত আরোপ করা হচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকবার অবৈধ শ্রমিক ধরতে অভিযানও পরিচালিত হয়েছে।

তবে মালয়েশিয়ার সরকার বিষয়টি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে জানায়নি বলে নিশ্চিত করেছে মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস। যোগাযোগ করা হলে বাংলাদেশের শ্রম কাউন্সিলর মো. সাইয়েদুল ইসলাম বলেন, এখনও আনুষ্ঠানিকভাবে দূতাবাসকে বিষয়টি জানানো হয়নি। আমরা প্রতিবেদনটি দেখেছি।

সাইয়েদুল ইসলাম বলেন, আমরা মালয়েশীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি এবং তাদের আনুষ্ঠানিক বক্তব্য পেলে বিস্তারিত বলতে পারব। এক্ষেত্রে এককভাবে কোনো কিছু করার সুযোগ নেই। কারণ এটি একটি দ্বিপক্ষীয় চুক্তি এবং এর যেকোনো সমস্যা দুই পক্ষকে বসে ঠিক করতে হবে।

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকরা যাচ্ছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি যতদূর জানি তারা আসছে। আর স্থগিতাদেশ দেয়া হলেও বর্তমানে যারা প্রক্রিয়াধীন আছেন (প্রায় ১ লাখ) তাদের ক্ষেত্রে কোনো সমস্যা হবে না।

দূতাবাসের আরেক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মালয়েশিয়ায় নতুন সরকার গঠিত হয়েছে এবং এটি স্বাভাবিক তারা আগের নিয়মগুলো বুঝবে, জানতে চাইবে এবং গোটা বিষয়টি নিজেদের মতো করে সাজাতে চাইবে। বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বাংলাদেশের একজন বন্ধু এবং তার আগের মেয়াদে বাংলাদেশ ও মালয়েশিয়া সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছিল।

বিজনেস আওয়ার/২৩জুন/এমএএস

উপরে