ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫


স্ট্রোক ও হৃদরোগ থেকে বাঁচতে ডিম খাওয়ার উপকারিতা

২০১৮ জুন ২৫ ১৬:০৭:০৪

বিজনেস আওয়ার ডেস্ক: দৈনিক একটা ডিম খাদ্য তালিকায় থাকলে স্ট্রোক এবং হৃদরোগ থেকে রক্ষা পেতে পারেন। দীর্ঘ নয় বছর ধরে চলা একটি গবেষণায় এ তথ্যটি উঠে এসেছে।

চীনের একদল গবেষক চার লাখ মানুষের উপর গবেষণা করে এ সিদ্ধান্তে উপনীত হন যে, দৈনিক একটা করে ডিম খেলে কার্ডিওভাসকুলার রোগ থেকে বাঁচার সমূহ সম্ভাবনা আছে।

গবেষণায় আরও জানা গেছে, দৈনিক ডিম খান যারা তাদের স্ট্রোক এবং হৃদরোগের সম্ভাবনা কম থাকে তাদের তুলনায়, যারা ডিম খান না।

পিকিং ইউনিভার্সিটি হেলথ সায়েন্স সেন্টার নয় বছর ধরে চার লাখ ১৬ হাজার দুই’শ তের জন মানুষের উপর গবেষণা করেন। গবেষণাটির প্রথম পর্যায়ে জানা যায়, অংশগ্রহণকারীদের মধ্যে ১৩ দশমিক ১ শতাংশ মানুষ দৈনিক ডিম খেয়ে থাকেন এবং নয় দশমিক এক শতাংশ মানুষ খুবই কম পরিমাণ ডিম খেয়ে থাকেন।

হার্ট নামক একটি হৃদরোগবিষয়ক জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, যারা দৈনিক একটি ডিম খেয়ে থাকেন তাদের হেমোরাজিক স্ট্রোকের ঝুঁকি কমে ২৬ শতাংশ, হেমোরাজিক স্ট্রোকে মৃত্যুর ঝুঁকি কমে ২৮ শতাংশ এবং হৃদরোগের আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে ১৮ শতাংশ।

গবেষণা প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, যারা সপ্তাহে অন্তত ৫ দশমিক ৩২ টি ডিম খেয়ে থাকেন তাদের ইসক্যামিক হার্ট ডিজিজের ভোগার সম্ভাবনা কমে যায় ১২ শতাংশ।

প্রতিবেদনটির লেখকরা বলেন, বর্তমান গবেষণা থেকে এটা প্রতীয়মান হয় যে, কার্ডিয়াক এরেস্টে আক্রান্ত কম হওয়া এবং দৈনিক ডিম খাওয়ার মধ্যে একটি স্পষ্ট সম্পর্ক আছে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল রিসার্চ কাউন্সিল এপিডোমিলজি ইউনিটের অধ্যাপক নিতা ফরৌহি বলেন, খাদ্যতালিকায় শুধু ডিম থাকলেই হবে না, অন্যান্য স্বাস্থ্যকর ও সুষম খাবার ও থাকতে হবে স্ট্রোকের হাত থেকে বাঁচার জন্য।

বিজনেস আওয়ার / ২৫ জুন / আর এইচ

উপরে