ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫


৯৮-এ পা রাখলো ঢাবি

২০১৮ জুলাই ০১ ১০:০৬:৫৫

বিজনেস আওয়ার প্রতিবেদক: ৯৮ বছরে পা রাখলো দেশের সর্বচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়। জ্ঞান বিতরণসহ দেশের ক্রান্তিকালে আন্দোলন সংগ্রামে নেতৃত্বে প্রায় শতবর্ষী এ বিশ্ববিদ্যালয়। দেশ সীমানার গণ্ডি পেরিয়ে সম্মান ও মর্যাদায় প্রিয় বিশ্ববিদ্যালয়কে প্রতিষ্ঠিত দেখতে চান শিক্ষার্থীরা।

১৯৫২ থেকে ৭১ সব আন্দোলন সংগ্রামেই পোস্টার স্লোগান ব্যানারে অপ্রতিরোধ্য ঢাকা বিশ্ববিদ্যালয় চিনিয়েছে স্বরূপ। কখনো মুক্তির, সম্প্রীতির আবার কখনো সত্য হয়ে দেখিয়েছে সুন্দরের পথ। দিয়েছে শোষণ থেকে মুক্তি, বুঝিয়েছে একতার শক্তি আর চিনিয়েছে গণতন্ত্র। ২৭ বছর নেই ছাত্র সংগঠন নির্বাচন। ঢাকা পড়ছে অতীত গৌরব।

শিক্ষার্থীরা বলেন, হলের সিট মেয়েদের প্রথম থেকেই যদি দেয়া সম্ভব হতো। এছাড়া আবাসিক সুবিধা আরো উন্নত করলে ভালো হতো। আমরা ভয়েই থাকি সিট না কেটে দেয়। উন্নয়নের যা হচ্ছে সবুজ কেটে। কিন্তু আমরা কেন তা করবো। ২ শতাংশ অর্থ গবেষণায় ব্যয় করা হচ্ছে না।

সীমাবদ্ধতার কথা উল্লেখ করে উপাচার্য জানালেন, বিশ্ববিদ্যালয়ের সুযোগ সুবিধা বাড়াতে বিনিয়োগ জরুরি আর শিক্ষাবিদরা বলছেন যোগ্য নেতৃত্বের অভাবে ধুঁকছে বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, বিশ্বে র‍্যাংকিং এর ওপরের দিকের বিশ্ববিদ্যালয়ে বিনিয়োগ অনেক বেশি। আমরা সেই মানে অনেক পিছিয়ে আছি।

শিক্ষাবিদ ও গবেষক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ে এখন ভাষার গুনগত মান নিয়ে প্রশ্ন উঠেছে। তা শিক্ষক এবং শিক্ষার্থী উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রয়োজন যোগ্য শিক্ষক এবং যোগ্য প্রশাসক।

বিজনেস আওয়ার/০১জুলাই/এমএএস

উপরে