ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫


এবার মঙ্গলে হেলিকপ্টার ওড়াবে নাসা!

২০১৮ জুলাই ০২ ১২:১৩:৩৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: মঙ্গল গ্রহের আকাশে হেলিকপ্টার ওড়ানোর ঘোষণা দিয়েছে নাসা। ২০২০ সালের মধ্যেই এই কাজ করবে মার্কিন স্পেস এজেন্সি। এই প্রথম পৃথিবীর বাইরে হেলিকপ্টার উড়বে বলে জানিয়ে দিল তারা।

নাসা জানায়, রিমোট কন্ট্রোলে মঙ্গলের আকাশে উড়বে এই হেলিকপ্টার। এই হেলিকপ্টারের ব্লেডগুলির ওজন হবে ১.৮ কিলোগ্রাম। এই ব্লেড প্রতি মিনিটে ৩,০০০ বার ঘুরতে পারবে বলে জানিয়েছে তারা। যা পৃথিবীর বুকে চলা হেলিকপ্টারের থেকে ১০ গুন বেশি।

একটি গাড়ির সাইজের রোভার সাথে নিয়ে মঙ্গলে পৌঁছাবে এই হেলিকপ্টার। এরপর হেলিকপ্টারকে নিরাপদভাবে আকাশে তুলে পৃথিবীতে নির্দেশ পাঠাতে থাকবে এই যান। প্রথমবার ব্যাটারি চার্জ হলে তবেই পৃথিবী থেকে প্রথমবারের জন্য ওড়ার নির্দেশ দেওয়া হবে এই হেলিকপ্টারটিকে।

অন্য গ্রহের উপরে হেলিকপ্টার ওড়ানোর এই পরিকল্পনা খুবই উত্তেজনাকর বলে জানিয়ে নাসার অ্যাডমিনিস্ট্রেটার জিম ব্রিনডেনস্টাইন বলেন, মঙ্গলের আকাশে এই ধরনের যান ওড়ানো সম্ভব কী না তা জানাই এই হেলিকপ্টার ওড়ানোর উদ্দেশ্য। মঙ্গলের আকাশে এই যান উড়িয়ে এমন অনেক যায়গাতে পৌঁছে যাওয়া যাবে যেখানে আগে পৌঁছাতে পারেনি কোন যান।

মঙ্গলের আকাশে ৩০ দিনে ৫টি ফ্লাইটের পরিকল্পনা রয়েছে নাসার। প্রথম উড়ানে এই হেলিকপ্টারটি ৩০ সেকেন্ডের ১০ ফিট উচ্চতা ওড়ার চেষ্টা করবে। আর সবকিছু ঠিক্টহাক থাকলে পরে ৯০ সেকেন্ডে কয়েকশো গজ উড়বে এই হাওয়াই যান।

হেলিকপ্টারের ভিতরের লিথিয়াম আয়ন ব্যাটারি দিয়ে চলবে এই যান। সৌরশক্তিতে চার্জ হবে এই ব্যাটারি। এছাড়াও রাতের আকাশেও উড়তে সক্ষন এই হেলিকপ্টার।

২০২০ সালের জুন মাসে লঞ্চ হবে এই প্রোজেক্ট। ফ্লোরিডার কেপ কার্নিভাল এয়ার বেস থেকে লঞ্চ করা হবে এই মিশন। ২০২১ এর ফেব্রুয়ারীতে মঙ্গলে পৌঁছাবে এই হেলিকপ্টার।

বিজনেস আওয়ার/২জুলাই/এমএএস

উপরে