ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫


একাদশ শ্রেণিতে শেষ বারের মতো ভর্তি কার্যক্রম শুরু

২০১৮ জুলাই ১০ ১৩:১৪:৫৯

বিজনেস আওয়ার প্রতিবেদক: একাদশ শ্রেণির শিক্ষার্থীদের শেষ বারের মতো ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে আজ থেকে। এর ফলে ভর্তি বঞ্চিতরা ১৫ তারিখ পর্যন্ত পাবেন অনলাইন আবেদনের সুযোগ।

এদিকে পছন্দক্রম অনুযায়ী কলেজ না পাওয়া হাজারো শিক্ষার্থী এখনো ভিড় করছেন ঢাকা বোর্ডে, চাইছেন ভর্তি বাতিল করে পুনরায় আবেদনের সুযোগ। তবে অনলাইনের ভর্তি কার্যক্রম স্বচ্ছ দাবি করে ঢাকা শিক্ষা বোর্ড বলছে, এখনই সেরকম কোন সুযোগ দেয়া হবে না।

একাদশ শ্রেণিতে ভর্তির ৩ দফা সুযোগ পার হয়ে গেছে। তবু দেখা মেলেনি প্রিয় কলেজ ক্যাম্পাস, ক্লাস করার বিপরীতে যোগ হয়েছে হা হুতাশ। এসএসসি উত্তীর্ণ এমন শিক্ষার্থী অন্তত পৌনে ৩ লাখ। তাই মঙ্গলবার(১০ জুলাই) থেকে আবারো অনলাইনে শেষবারের মতো দেয়া হল ভর্তির আবেদনের সুযোগ।

এদিকে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চিত করার পরও বিপাকে পড়েছেন অনেকেই। একদিকে প্রত্যাশিত কলেজ না পাওয়ায় আক্ষেপ অন্যদিকে কলেজ পরিবর্তনের সুযোগ না থাকায় শঙ্কায় হাজারো শিক্ষার্থী, আর ক্ষুব্ধ অভিভাবকরা।

তারা বলেন, নির্দিষ্ট কলেজে ভর্তি হতে চাপ দেয়া হচ্ছে। কিন্তু সেটা পছন্দ নাও হতে পারে। আমরা ভর্তি বাতিল করতে চাচ্ছি কিন্তু পারছি না। তাহলে আমরা কি করবো। অনলাইনে ভর্তি বাতিল না হলে আরেকটা সুযোগ দেয়া হচ্ছে তা নেয়া সম্ভব হবে না।

শিক্ষকরা বলছেন, আবেদন শুরুর আগে শিক্ষার্থীদের ভর্তি সহায়ক কাউন্সেলিং করানো জরুরি । আর ঢাকা শিক্ষা বোর্ড বলছে, নিজেদের অপরিণত সিদ্ধান্তের কারণেই ভুগছেন শিক্ষার্থীরা।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, 'এরা অহেতুক শিক্ষা বোর্ডে ভিড় করছে। কলেজ কর্তৃপক্ষ ভর্তি নিশ্চিত করলে তাহলে ভর্তি বাতিল করার সুযোগ নেই।'

বনানী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ বলেন, আগের থেকে বোর্ড অথরিটি গণমাধ্যমের সাহায্যে এবং বিভিন্ন ভাবে বোঝাতো তাহলে কোন সমস্যা হতো না। সবাই ভর্তি হতে পারবে কেউ বাদ যাবে না।

ঢাকা শিক্ষা বোর্ড বলছে, ৩ দফায় আবেদন করেও ভর্তির সুযোগ না পাওয়া শিক্ষার্থী আছে ২৮ হাজারের বেশি।

বিজনেস আওয়ার/১০জুলাই/এমএএস

উপরে