ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫


আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১২

২০১৮ জুলাই ১১ ০৯:২৯:৪১

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। নানগরহার প্রদেশের জালালাবাদ শহরে মঙ্গলবার একটি একটি নিরাপত্তা চৌকির সামনে চালানো ওই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

নানগরহার প্রদেশের গভর্নরের অফিস এক বিবৃতিতে জানিয়েছে, ওই হামলায় নিহতদের মধ্যে কমপক্ষে আটজন বেসামরিক নাগরিক ও দুইজন নিরাপত্তা কর্মকর্তা রয়েছেন। বোমার বিস্ফোরণে আগুন ধরে গেলে আশপাশের দোকান ও পার্ক করা গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রাদেশিক কাউন্সিলের একজন সদস্য সোহরাব কাদেরি বলেছেন, হতাহতদের অধিকাংশই শিশু। কারণ তারা ঘটনাস্থলের কাছে একটি গাড়ি ধোয়ার গ্যারেজে কাজ করছিল।

কর্মকর্তারা জানিয়েছেন, তারা নিহতদের শনাক্ত করার চেষ্টা করছেন। প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আতাহউল্লাহ খোগইয়ানি বলেছেন, এ ঘটনায় আরও চারজন আহত হয়েছেন।

তিনি বলেছেন, আত্মঘাতী হামলাকারী পায়ে হেঁটে এসেছিল এবং গোয়েন্দা কর্মকর্তাদের টার্গেট করে এ হামলা চালায়। ওই হামলার পর নিকটবর্তী একটি গ্যাস স্টেশনে আগুন ধরে যায়। পরে নিজেদের বার্তা সংস্থা আমাক নিউজ এজেন্সিতে এক বিবৃতিতে ওই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয় আইএস।

সাম্প্রতিক সময়গুলোতে নানগরহার প্রদেশে তালেবান ও আইএস সংশ্লিষ্ট গ্রুপ অধিক হারে হামলা চালাচ্ছে। চলতি মাসের ১ তারিখে হিন্দু ও শিখদের টার্গেট করে চালানো এক আত্মঘাতী হামলায় কমপক্ষে ১৯ জন নিহত হয়। ওই ঘটনায় আহত হয়েছিলেন আরও ২০ জন।

এদিকে এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আফগান সরকার ও তালেবানদের মধ্যে শান্তি আলোচনার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। সোমবার অঘোষিত এক সফরে কাবুল পৌঁছে পম্পেও বলেন, আমাদের বিশ্বাস করতে হবে যে সেখানে আশা আছে।

বিজনেস আওয়ার/১১জুলাই/এমএএস

উপরে