ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫


সিটি নির্বাচনে প্রচারণার সুযোগ পাচ্ছেন না এমপিরা

২০১৮ জুলাই ১২ ০৯:৪২:২৪

বিজনেস আওয়ার প্রতিবেদক: আসন্ন ৩ সিটি নির্বাচনে প্রচারে অংশ নিতে পারছেন না সংসদ সদস্যরা। কমিশন বলছে, শিগগিরই প্রস্তাবিত আচরণ বিধির গেজেট প্রকাশের সম্ভাবনা না থাকায় প্রচারণার সুযোগ পাচ্ছেন না এমপিরা।

সিটি নির্বাচনের প্রচারে এমপিদের অংশগ্রহণের সুযোগ রেখে ২৪শে মে আচরণ বিধিতে সংশোধনী এনেছিল নির্বাচন কমিশন। এরপর থেকেই শুরু হয় বিষয়টি নিয়ে আলোচনা সমালোচনা। এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেন একজন নির্বাচন কমিশনারও।

সর্বশেষ গাজীপুর সিটিতে না পারলেও আসন্ন ৩সিটির প্রচারণায় অংশ নিচ্ছেন এমপিরা, এমন ইঙ্গিত ছিল অনেকটাই পরিষ্কার। কিন্তু নানা টানাপোড়েনে আটকে যায় প্রস্তাবিত আচরণ বিধির গেজেট প্রকাশ। তাই এই ৩ সিটির প্রচারণায় এমপিরা অংশ নিতে পারছেন না, এবার বিষয়টি স্পষ্ট করলেন কমিশন সচিব।

৩সিটি নির্বাচনকে ঘিরে ওয়ার্ডের সংখ্যা অনুসারে আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েনের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন। এ পরিকল্পনায় থাকছে, সর্বমোট ৪৪ প্লাটুন বিজিবি, ৮৭টি র‌্যাবের টিম, পুলিশ-আনসার-এপিবিএনের ২৯টি স্ট্রাইকিং ও ৮৭টি মোবাইল ফোর্স।

আচরণ বিধি তদারকিতে আজ বৃহস্পতিবার থেকে ২৩ দিনের জন্য ৩ সিটির নির্বাচনী এলাকায় মাঠে নেমেছেন মোট ২৯জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। পর্যায়ক্রমে নিয়োগ দেয়া হবে আরো ৮৭ জন নির্বাহী ও ২৯জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

বিজনেস আওয়ার/১২জুলাই/এমএএস

উপরে