ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫


শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান শিক্ষামন্ত্রীর

২০১৮ আগস্ট ০৪ ১৫:৩০:০০

বিজনেস আওয়ার প্রতিবেদক (সিলেট) : নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত স্কুল-কলেজের শিক্ষার্থীদের যৌক্তিক দাবি এরই মধ্যে সরকার মেনে নিয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাদের রাজপথ ছেড়ে ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। আজ সিলেটের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আহ্বান জানান।

নুরুল ইসলাম নাহিদ বলেন, যে ইস্যুতে শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছিল তা যৌক্তিক। তবে সরকার দাবি-দাওয়া মেনে নেওয়ায় তাদের এখন ঘরে ফিরে যাওয়া উচিত।

শিক্ষার্থীরা সড়ক দুর্ঘটনায়ে মৃত্যুর ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি রেখে নতুন আইনের দাবি জানিয়েছে। সড়ক পরিবহন আইনের খসড়া মন্ত্রিসভার পরবর্তী বৈঠকে উঠবে বলে জানানো হয়েছে।

শিক্ষার্থীদের দাবিগুলো বাস্তবায়ন শুরু হলে তাদের ক্ষোভ কমে আসবে আশা প্রকাশ করে নাহিদ বলেন, তখন শিক্ষার্থীরা ধীরে ধীরে ঘরে ফিরতে শুরু করবে।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের এই সংগ্রামকে ‘শিক্ষা পরিবারের সংগ্রাম’ অভিহিত করে তিনি বলেন, খুনি চালকদের শাস্তি নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয় থেকেও চাপ অব্যাহত রাখা হবে।

শিক্ষার্থীদের আন্দোলনের সুযোগ নিয়ে পরিবহন শ্রমিকরা সড়ক বন্ধ করে ‘নৈরাজ্য’ চালাচ্ছেন বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, “তাদের উচিত যান চলাচল স্বাভাবিক করে মানুষের চলাচল নিশ্চিত করা।

উল্লেখ্য, গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলার বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়। এ ছাড়া আহত হয়েছে বেশ কয়েকজন।

নিহত শিক্ষার্থীরা হলো শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্রী দিয়া খানম মিম ও দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজীব।

এ ঘটনার পর থেকেই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। ঢাকা থেকে শুরু হওয়া এ আন্দোলন এখন সারা দেশে ছড়িয়ে পড়েছে।

এরই মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ সরকারের জ্যেষ্ঠ মন্ত্রীরা শিক্ষার্থীদের রাজপথ থেকে ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

তবে শিক্ষার্থীরা আজওরাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে গাড়ির চালকদের লাইসেন্স পরীক্ষা করছে।

বিজনেস আওয়ার/০৪আগস্ট/এমএএস

উপরে