ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

'শিক্ষার্থীদের অনুপস্থিতি খতিয়ে দেখা হবে'

২০১৮ আগস্ট ০৬ ১০:৪৯:০১

বিজনেস আওয়ার প্রতিবেদক: শিক্ষার্থীরা ক্লাসে উপস্থিত না হলে তার তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। রাজধানীর সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রতিদিনের অনুপস্থিতির কারণ খতিয়ে দেখা হবে ববে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সচিব সোহরাব হোসাইন।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতির ওপর মূল্যায়ন করে শিক্ষার্থীদের ক্লাসে ফেরানো আমাদের মূল উদ্দেশ্য। তাই যারা অনুপস্থিত থাকছে তাদের তালিকা চাওয়া হয়েছে। কেন এসব শিক্ষার্থীরা ক্লাসে অনুপস্থিত থাকছে তা খতিয়ে দেখা হবে। এ কারণে রাজধানীর সকল স্কুল-কলেজের শিক্ষার্থীদের অনুপস্থিতির তালিকা চাওয়া হয়েছে।

সচিব বলেন, শিক্ষার্থীদের অনুপস্থিতির তালিকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে পাঠাতে প্রতিষ্ঠানের প্রধানদের বলা হয়েছে। সেখান থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। যাদের অনুপস্থিতি সন্দেহজনক বলে মনে হবে সেসব পরিবারের সঙ্গে ওই প্রতিষ্ঠান প্রধানদের যোগাযোগ করতে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, এই নির্দেশের আলোকে রাজধানীর অনেক শিক্ষাপ্রতিষ্ঠান খুদে বার্তা পাঠিয়ে অভিভাবকদের সোমবার থেকে ক্লাস হওয়ার তথ্য জানানো হয়েছে।

কোনো কারণে অনুপস্থিত থাকলে তার কারণ জানতে শ্রেণি শিক্ষককে দায়িত্ব দেয়া হয়েছে। আজ থেকে রাজধানীর সকল শিক্ষা প্রতিষ্ঠান সচল ও শিক্ষার্থীদের উপস্থিতির বিষয়টি নিশ্চিত করার দায়িত্ব নিয়েছেন প্রতিষ্ঠান প্রধানরা।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে গত বৃহস্পতিবার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি রাখা হয়েছিল। এই ঘটনার পরিপ্রেক্ষিতে রোববার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ঢাকা মহানগরীর সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ এবং স্কুলের প্রধান শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ওই মতবিনিময় সভায় নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের রাজপথ ছেড়ে সোমবার থেকে ক্লাসে ফিরে যেতে বলেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ বিষয়ে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের আহ্বান জানান তিনি।

বিজনেস আওয়ার/০৬আগস্ট/এমএএস

উপরে