ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫


ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া

২০১৮ আগস্ট ০৭ ২১:৩৬:৫৪

বিজনেস আওয়ার ডেস্কঃ দাবানলে জ্বলছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। যা দেশটির ইতিহাসের সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক অগ্নিকাণ্ডের ঘটনা। শিগগিরই এ আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। সোমবার পর্যন্ত ওই অঞ্চলের অন্তত ২ লাখ ৮৩ হাজার ৮০০ একর এলাকায় আগুন ছড়িয়ে পড়ে।

এর আগে অগ্নিদগ্ধ ও ধোঁয়ায় শ্বাসরোধে ৭ জনের মৃত্যু হলেও নতুন করে আর কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে নতুন নতুন অঞ্চলে আগুন ছড়িয়ে পড়ায় বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ।

ঝোড়ো বাতাস, অনাবৃষ্টি, আর ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বিধ্বংসী রূপ নিয়েছে ক্যালিফোর্নিয়ার দাবানল। কয়েকদিন ধরে টানা জ্বলতে থাকা এ ধ্বংসাত্মক দাবানলে পুড়ে ছাই হয়ে গেছে যুক্তরাষ্ট্রের আরেক অঙ্গরাজ্য লস অ্যাঞ্জেলেসের প্রায় সমান আয়তনের এলাকা। বাস্তুহারা হয়েছেন হাজারও মানুষ।

ক্যালিফোর্নিয়ার দাবানলকে ভয়াবহতম উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে জানান, আবহাওয়া প্রতিকূল থাকায় এ পরিস্থিতি আরও মারাত্মক আকার ধারণ করছে। এসময় দমকলবাহিনীর কাছে যে পরিমাণ পানি ও অন্যান্য সরঞ্জাম আছে, তার সর্বোচ্চ ও সুষ্ঠু ব্যবহারের নির্দেশ দেন তিনি। এছাড়া আগুন যাতে আরও ছড়িয়ে পড়তে না পারে, এর জন্য প্রয়োজন অনুযায়ী গাছ কেটে ফেলারও নির্দেশ দেন ট্রাম্প।

এদিকে, হেলিকপ্টারসহ অগ্নিনির্বাপনের নানা সরঞ্জাম নিয়ে আগুন নেভাতে দিনরাত চেষ্টা চালিয়ে যাচ্ছে দমকল বাহিনী। কিছু কিছু অঞ্চলে আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হলেও অন্তত ১৬টি স্থান থেকে আগুন ধেয়ে আসায় পুরোপুরি নিয়ন্ত্রণ করতে পারছেন না তারা। আগুন পুরো নিয়ন্ত্রণে আনতে আরও এক সপ্তাহ সময় লেগে যাবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব তাপমাত্রা অস্বাভাবিকহারে বেড়ে চলার কারণেই এমন ভয়াবহ দাবানলের সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিজনেস আওয়ার/৭আগস্ট/আর আই

উপরে