ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

অভিহিত মূল্যের নিচে ৮৪ শতাংশ মিউচ্যুয়াল ফান্ড

২০১৮ আগস্ট ০৮ ১১:১৪:২৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : ২০০৯-১০ সালে মিউচ্যুয়াল ফান্ডগুলোতে অনিয়ম ও অব্যবস্থাপনার জন্য এই খাতটিতে বিনিয়োগকারীদেরকে ব্যাপক ক্ষতির কবলে পড়তে হয়। যার পরিমাণ এতই বেশি হয় যে, বিনিয়োগকারীরা এই খাত থেকে নিজেদেরকে সড়িয়ে নেন। এরপরে ৭ বছর পার হয়ে গেলেও মিউচ্যুয়াল ফান্ডে এখনো বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসেনি। যে কারনে এই খাতটির ৮৪ শতাংশ কোম্পানির ইউনিট দর অভিহিত মূল্যের নিচে রয়েছে। যা অন্য কোন খাতে নেই।

এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহি পরিচালক (সিইও) মাহবুব এইচ মজুমদার বিজনেস আওয়ারকে বলেন, মিউচ্যুয়াল ফান্ড খাতে বিনিয়োগকারীদের অনাস্থার প্রধান কারন ২০০৯-১০ সালে অব্যবস্থাপনা ও অনিয়ম। এছাড়া এই খাতটিতে দক্ষ জনবলের অভাব রয়েছে। যে কারনে এই খাতটি শেয়ারবাজারে অনেক পিছিয়ে রয়েছে। না হলে এই খাতটি অন্যসব দেশের ন্যায় বাংলাদেশের শেয়ারবাজারেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারত।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক কমিশনার আরিফ খান বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতের প্রতি ঘরে ঘরে মানুষ মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করে। এটি এমন একটি সেক্টর, যেখানে দীর্ঘমেয়াদে অর্থায়নের ব্যবস্থা করা যায়।

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৩১টির দর এখন অভিহিত মূল্যের নিচে অবস্থান করছে। এরমধ্যে ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের ইউনিট সবচেয়ে কম দরে অবস্থান করছে। সোমবার (৬ আগস্ট) লেনদেন শেষে ইউনিটটি ৫.৩০ টাকায় দাড়িঁয়েছে। এরপরে ৫.৪০ টাকা নিয়ে দ্বিতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। আর তৃতীয় সর্বনিম্ন অবস্থানে থাকা আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দর রয়েছে ৫.৫০ টাকায়।

অপরদিকে গ্রামীণ ওয়ান : স্কিম টু’র ইউনিট দর সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। ইউনিটটির দর রয়েছে ১৬.১০ টাকায়। দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে থাকা এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের দর রয়েছে ১৪.৭০ টাকা। আর ১৩.৬০ টাকা নিয়ে তৃতীয় সর্বোচ্চ দরে রয়েছে সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

বিজনেস আওয়ার/০৮ আগস্ট ২০১৮/আরএ

উপরে