ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৫


পাক-ভারত ম্যাচের সূচি বদলাতে পারে

২০১৮ আগস্ট ০৮ ১১:৪২:৩৪

স্পোর্টস ডেস্ক: চলতি বছরের ১৯ সেপ্টেম্বর এশিয়া কাপে মাঠে নামার কথা ছিলো চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের। কিন্তু ম্যাচটির সূচি বদলানো হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

কিন্তু ভারতীয় ক্রিকেট দলের ব্যস্ত সূচির কারণে সংশয় জেগেছে এই ভারত-পাকিস্তান লড়াইটা মাঠে গড়ানোর বিষয়ে। প্রকাশিত সূচিতে দেখা যাচ্ছে ১৯ ও ২০ তারিখ পরপর দুইদিন খেলা রয়েছে ভারতের।

আগামী সেপ্টেম্বরে আরব আমিরাতে শুরু হতে যাওয়া এশিয়া কাপের সূচি প্রকাশ হওয়ার পর থেকেই শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা। এই সূচিতে পরপর দুদিন ম্যাচ খেলতে হবে ভারতকে।

দ্বিতীয় ম্যাচটি আবার চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে। স্বাভাবিকভাবেই এ সূচি নিয়ে অসন্তুষ্ট ভারতীয় ক্রিকেট। তাদের আপত্তির মুখে নতুনভাবে নির্ধারিত হতে পারে ভারত-পাকিস্তান ম্যাচের সূচি।

১৫ সেপ্টেম্বর মরুর শহরে বসবে এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই। সূচি অনুযায়ী ১৯ সেপ্টেম্বর দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার কথা বর্তমান চ্যাম্পিয়ন ভারতের।

কিন্তু তার আগের দিন ১৮ সেপ্টেম্বর ভারতকে খেলতে হবে বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দলের বিপক্ষে। দুই ম্যাচ একই শহরে হলেও পর পর দুদিন ৫০ ওভারের ম্যাচ খেলা কঠিন। এর সঙ্গে দুবাইয়ের গরমের ঝক্কি তো আছেই। সূচি নিয়ে তাই ভারতের জোর আপত্তি।

ভারতীয় দলের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ কদিন আগে বলেছেন, একদিনের আন্তর্জাতিক ম্যাচে এখন কেউ পরপর দুদিন খেলে না। ভারতের জন্য এভাবে সূচি ঠিক করা ভুল। দুটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ দুবাইয়ের গরমের মধ্যে খেলার যে সূচি করা হয়েছে, এটা সঠিক নয়।

সবকিছু বিবেচনা করেই ম্যাচের সূচি বদলানোর ইঙ্গিত দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। টানা খেলার মধ্যে আছে ভারতীয় দল। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলার জন্য বর্তমানে ইংল্যান্ড সফরে রয়েছে কোহলিরা।

ইংলিশদের বিপক্ষে শেষ ও পঞ্চম টেস্টটি হবে ৭-১১ সেপ্টেম্বর। এই ধকল কাটিয়ে উঠতে না-উঠতে চলে আসবে এশিয়া কাপ। স্বাভাবিকভাবেই সূচি নিয়ে আপত্তি থাকবে ভারতের। এসিসিও উপলব্ধি করতে পারছে, সূচি না বদলে উপায় নেই।

বিজনেস আওয়ার/০৮আগস্ট/এমএএস

উপরে