ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫


শাহজালালে ২২ স্বর্ণের বারসহ আটক ভারতীয় নাগরিক

২০১৮ আগস্ট ০৯ ১১:৩০:১৩

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক ভারতীয় নাগরিকের কাছ থেকে ২২টি স্বর্ণের বার উদ্ধার করেছে ঢাকা কাস্টম হাউসের প্রিভেন্টিভ টিম। এই স্বর্ণের বারের ওজন ১২.৩ কেজি এবং আনুমানিক বাজারমূল্য ৬ কোটি ১৫ লাখ টাকা।

বুধবার দিবাগত রাত ১টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে ব্যাংকক হতে আগত থাই এয়ারলাইন্সের ফ্লাইট নং টিজি৩৩৯ হতে স্বর্ণসহ ওই ভারতীয় নাগরিককে আটক করা হয়। ঢাকা কাস্টমস হাউসের উপপরিচালক অথেলো চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, টিজি৩৩৯ ফ্লাইটটি ৯নং বোর্ডিং ব্রিজে যাত্রী নামানোর উদ্দেশ্যে সংযুক্ত হবার পরে যাত্রী আরশাদ আয়াজ আহমেদ, বয়স-৪৬, বাড়ি-কলকাতা, পশ্চিমবঙ্গ, ফ্লাইট থেকে প্রথম দিকেই বেরিয়ে আসেন। কাস্টমস হাউসের প্রিভেন্টিভ টিম ওই যাত্রীকে অনুসরণ করে এবং গ্রিন চ্যানেল অতিক্রমের পরে যাত্রীর নিকট শুল্ক-কর আরোপযোগ্য পণ্যের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি তা অস্বীকার করেন।

পরবর্তীতে তার দেহ তল্লাশি করা হয় এবং বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার উপস্থিতিতে যাত্রীর কোমরে লুকায়িত সাদা স্কচটেপে মোড়ানো অবস্থায় বিভিন্ন ওজনের ২২টি স্বর্ণের বার উদ্ধার করা হয়, যার মোট ওজন ১২.৩ কেজি। উদ্ধারকৃত স্বর্ণের আনুমানিক মূল্য ৬ কোটি ১৫ লক্ষ টাকা। ওই যাত্রীকে থানায় সোপর্দ এবং একই সাথে দি কাস্টমস এ্যাক্ট, ১৯৬৯ ও স্পেশাল পাওয়ার আ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজনেস আওয়ার/৯আগস্ট/আর আই

উপরে