ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

১০ আগস্টের মধ্যে বেতন, বোনাস ১৬ আগস্ট

২০১৮ আগস্ট ০৯ ১৬:১৭:০৫

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ প্রতি বছরই ঈদ সামনে রেখে বেতন-বোনাস ও পাওনা পরিশোধ নিয়ে রাস্তায় আন্দোলনে নামতে হয় দেশের তৈরি পোশাকসহ বিভিন্ন শিল্প খাতের শ্রমিকদের। তারপরও কথা দিয়েও অনেক মালিকপক্ষ ন্যায্য বেতন-বোনাস থেকে শ্রমিকদের বঞ্চিত করে।

এবার কোরবানির ঈদের বোনাস ১৬ অগাস্টের মধ্যে পরিশোধ করতে তৈরি পোশাকসহ সকল শিল্প কারখানার মালিকদের নির্দেশনা দিয়েছে সরকার। পাশাপাশি জুলাই মাসের বেতন পরিশোধ করতে হবে ১০ আগস্টের মধ্যে। ১৯ আগস্টের মধ্যে দিতে হবে চলতি মাসের বেতন।

বৃহস্পতিবার (৯ আগস্ট) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে পোশাক কারখানা ও অন্যান্য শিল্প প্রতিষ্ঠান ও কারখানার সার্বিক পরিস্থিতি পর্যালোচনায় ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটি’র বৈঠক শেষে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের এ তথ্য জানা।

শ্রমিকদের ঈদের ছুটি প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘বরাবরের মতোই পর্যায়ক্রমে শ্রমিকদের ছুটি দিতে বলা হয়েছে।’

ঈদুল ফিতরের আগে নেওয়া সভার সিদ্ধান্তগুলো যথাযথভাবে বাস্তবায়ন হওয়ায় শ্রমিক অসন্তোষ দেখা যায়নি বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘ঈদুল ফিতরে এক পোশাক কারখানার মালিক শ্রমিকদের বেতন না দিয়ে কারখানা বন্ধ করে দিয়েছিল। পরে সরকার ওই মালিকদের সঙ্গে কথা বলে শ্রমিকদের বকেয়া বেতন দেয়ার ব্যবস্থা করে। গত ঈদের মতো এই ঈদেও শ্রমিকদের কোনও সমস্যা হবে না।’

বৈঠকে উপস্থিত ছিলেন- বিকেএমইএর সহ-সভাপতি মোস্তফা কামাল পাশা, বিজিএমইএ’র সহ-সভাপতি এসএম মান্নান কচি এবং শ্রমিকদের পক্ষে রায় রমেশ, সিরাজুল ইসলাম রনি ও লিশা ফেরদৌস প্রমুখ।

বিজনেস আওয়ার/৯আগস্ট/আর আই

উপরে