ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

‘ফাইন্যান্সিয়াল ইনক্লোশন বাড়ানো গেলে দেশের উন্নয়ন হবে’

২০১৮ আগস্ট ০৯ ১৭:৪৮:৩০

বিজনেস আওয়ার প্রতিবেদক: বাংলাদেশের যত ফাইনানসিয়াল খাত রয়েছে, সেই খাত গুলোর যদি সঠিক ভাবে ইনক্লোশন বাড়ানো যায় তাহলে দেশের উন্নয়ন হবে বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মহিত।

বৃহস্পতিবার (০৯ আগস্ট) রাজধানীর ওয়েস্টানে বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের যৌথ উদ্যোগে বিজনেস ফাইনেন্স ফর দি পুওর ইন বাংলাদেশ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘সাম্প্রতীক সময়ে বিভিন্ন প্রদ্ধতি ব্যবহার করে আমরা ফাইনানসিয়াল খাতকে আরো উন্নয়ন করার জন্য কাজ করছি। আশা করি অতি শীঘ্রই এ খাতের উন্নয়ন হবে ।

বর্তমানে আমাদের দশ হাজারের মত ব্যাংক শাখা আছে। ব্যাংকের সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছানোর জন্য আমরা সারা দেশে আরো ব্যাংক শাখা বৃদ্ধি করার উদ্যোগ নিয়েছি। বিশেষ করে গ্রামের মানুষের জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।’

বিশেষ অতিথির বক্তব্য এমএ মান্নান বলেন, ‘এক সময় দারিদ্রতা আমাদের প্রধান সমস্যা ছিল। কিন্তু আজ এই সমস্যা অনেক কমে গেছে। আর কিভাবে দারিদ্রের হার শুন্যের মধ্যে নামানো যায় তার জন্য আমাদের দেশের রাজনৈতিক শক্তি অনেক কাজ করে যাচ্ছে। এতে দারিদ্রের হার অনেক কমে যাবে।

আর আমাদের কোথায় কোথায় ফাইনানসিয়াল শক্তি আছে এবং কোথায় কোথায় ফাইনানসিয়াল দূর্বলতা আছে তা খুজে বের করতে হবে।’ এই গুলো যদি খুজে বের করা যায় তাহলেই আমারা ফ্যাইনানসিয়ালভাবে সমৃদ্ধ হব বলে তিনি মনে করেন।

এছাড়া অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির, ডিপুটি ডাইরেক্টর আসিফ ইকবাল, আবুল কালাম আজাদসহ আরো অনেকে।

বিজনেস আওয়ার/ ০৯ আগস্ট, ২০১৮/ এনআই/আর আই

উপরে