ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫


হিলি স্থলবন্দরে ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে

২০১৮ আগস্ট ১০ ১৫:২০:০৬

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ কোরবানীর ঈদকে সামনে রেখে পেঁয়াজের চাহিদা বেড়ে ওঠায় হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজের আমদানি বেড়েছে। এদিকে হঠাৎ করেই ৩ দিনের ব্যবধানে বন্দরের পাইকারি বাজারে দাম বেড়েছে কেজিতে ৩ থেকে ৪ টাকা। সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে কেজিতে ৭ থেকে ৮ টাকা।

গত মঙ্গলবার প্রকার ভেদে যে পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হয়েছে ২৪ থেকে ২৬ টাকা সেই পেঁয়াজ আজ বিক্রি হচ্ছে ২৭ থেকে ৩০ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, ভারতের মোকামে পেঁয়াজের দাম কিছুটা বেড়ে ওঠায় দেশীয় বাজারে এর প্রভাব পড়েছে। ব্যবসায়ীরা আশা করছেন, দু’এক দিনের মধ্যে আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম আবারো কমে আসবে। এবং ঈদ পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে।

এদিকে হিলি স্থলবন্দর সুত্রে জানা গেছে, গত ৮ কর্মদিবসে ভারতীয় ৪৬৩ ট্রাকে প্রায় ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

আমদানিকারকেরা বলছেন, ঈদের আগে পেঁয়াজের কোনো সংকট সৃষ্টি না হয় সেই কারনে প্রচুর পরিমাণ পেঁয়াজ আমদানির জন্য ইতোমধ্যে তারা অনেক বেশী এলসি জমা দিয়েছেন।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানি কারক গ্রুপ সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ভারতে বৃষ্টি-বন্যার কারনে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে, তবে দাম আর বাড়বে না বরং কমে আসবে।

বিজনেস আওয়ার/১০ আগস্ট, ২০১৮ /আর আই

উপরে