ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫


প্রথমার্ধে লিজিং কোম্পানির গড় মুনাফা ৯.৬৯ কোটি টাকা, ইপিএস ৪৯ পয়সা

২০১৮ সেপ্টেম্বর ০৩ ১২:০৬:১০

রেজোয়ান আহমেদ : শেয়ারবাজারে তালিকাভুক্ত লিজিং কোম্পানিগুলোর ২০১৮ সালের প্রথমার্ধের ব্যবসায় ২১৩ কোটি ১৫ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এক্ষেত্রে কোম্পানিগুলোর গড় মুনাফা হয়েছে ৯ কোটি ৬৯ লাখ টাকা। যা গড় শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হিসাবে হয়েছে ৪৯ পয়সা।

লিজিং কোম্পানিগুলোর ২০১৮ সালের প্রথমার্ধের (সমন্বিত) আর্থিক হিসাব থেকে এসব তথ্য পাওয়া গেছে।

দেখা গেছে, তালিকাভুক্ত লিজিং কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি ১১১ কোটি ১৫ লাখ টাকা মুনাফা হয়েছে আইডিএলসি ফাইন্যান্সের। ৭২ কোটি ৭৪ লাখ টাকা নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে উত্তরা ফাইন্যান্স। তৃতীয় সর্বোচ্চ ৫৮ কোটি ৮৬ লাখ টাকা মুনাফা হয়েছে ডেল্টা ব্র্যাক হাউজিংয়ের।

অপরদিকে চলতি বছরের প্রথমার্ধে সবচেয়ে বেশি লোকসান করে তলানিতে রয়েছে প্রাইম ফাইন্যান্স। প্রতিষ্ঠানটির ৪৭ কোটি ৪৫ লাখ টাকা লোকসান হয়েছে। এরপরে ৩৫ কোটি ৯৯ লাখ টাকা লোকসান নিয়ে দ্বিতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফসি)। এছাড়া ফারইস্ট ফাইন্যান্সের ২৩ কোটি ৪২ লাখ টাকা, ফার্স্ট ফাইন্যান্সের ২৩ কোটি ৬ লাখ টাকা ও পিপলস লিজিংয়ের ১৪ কোটি ৩৬ লাখ টাকা লোকসান হয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান এবি মির্জ্জা আজিজুল ইসলাম বিজনেস আওয়ারকে বলেন, লিজিং কোম্পানিগুলো সংকটে রয়েছে। ব্যাংকের সঙ্গে প্রতিযোগিতা করতে হওয়ায় লিজিং কোম্পানিগুলোর এই সংকট তৈরী হয়েছে। এছাড়া লিজিং কোম্পানিগুলো গ্রাহকের আস্থা পাচ্ছে না। এরমধ্যে আবার দেশে লিজিং কোম্পানির সংখ্যা অনেক বেশি। এতগুলো লিজিং কোম্পানির দরকার ছিল না।

তিনি বলেন, প্রথমার্ধের ব্যবসায় লিজিং কোম্পানিগুলোর গড় ইপিএস ৪৯ পয়সাকে ভালো বলা যায় না। এটি লিজিং কোম্পানিগুলোর সংকটেরই ইঙ্গিত বহন করে।

আইডিএলসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) আরিফ খান বিজনেস আওয়ারকে বলেন, আর্থিক খাতের অনেকে ব্যবসায় ভালো করছে, আবার অনেকে খারাপ করছে। এরমধ্যে কিছু কোম্পানির নন-পারফরমিং লোন (এনপিএল) ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে। এছাড়া তারল্য সংকটও দেখা দিয়েছে। এমতাবস্থায় ২০১৮ সাল আর্থিক খাতের জন্য চ্যালেঞ্জিং। তবে এই চ্যালেঞ্জিংয়ের মধ্যে আইডিএলসি অন্যদের তুলনায় ভালো করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে সবচেয়ে কম মুনাফা হয়েছে বিডি ফাইন্যান্সের। এ সময় কোম্পানিটির ৪০ লাখ টাকা মুনাফা হয়েছে। আর ৬৮ লাখ টাকা নিয়ে দ্বিতীয় সর্বনিম্ন ফাঁস ফাইন্যান্স ও ৭৭ লাখ টাকা নিয়ে তৃতীয় সর্বনিম্ন মুনাফা হয়েছে ইউনিয়ন ক্যাপিটালের।

নিম্নে শেয়ারবাজারে তালিকাভুক্ত লিজিং কোম্পানিগুলোর নিট মুনাফা, ইপিএস ও পরিশোধিত মূলধনের পরিমাণ টেবিলের মাধ্যমে তুলে ধরা হল। এক্ষেত্রে ব্রাকেটে () থাকা হিসাবকে ঋণাত্মক বোঝানো হয়েছে।

কোম্পানির নাম

মুনাফা (কোটি টাকা)

ইপিএস (টাকা)

পরিশোধিত মূলধন (কোটি টাকা)

আইডিএলসি

১১১.১৫

২.৯৫

৩৭৭.০৫

উত্তরা ফাইন্যান্স

৭২.৭৪

৫.৮১

১২৫.২২

ডেল্টা ব্র্যাক হাউজিং

৫৮.৮৬

৪.৮৩

১২১.৮৫

লংকাবাংলা ফাইন্যান্স

২৫.৮৫

০.৫১

৫১৩.১৮

আইপিডিসি

১৭.০৪

০.৭৮

২১৮.১৬

ন্যাশনাল হাউজিং

১১.৭৮

১.১১

১০৬.৩৯

জিএসপি ফাইন্যান্স

১১.৫৭

০.৮৯

১২৯.২২

ইন্টারন্যাশনাল লিজিং

১১.০৭

০.৫২

২১১.২৫

ফনিক্স ফাইন্যান্স

১০.৬৪

০.৮৮

১২১.৪৯

ইউনাইটেড ফাইন্যান্স

১০.৪৪

০.৫৬

১৮৭.১২

ইসলামিক ফাইন্যান্স

৮.১৫

০.৬১

১৩৪.২৮

বে লিজিং

৩.৩৭

০.২৪

১৩৭.৪৫

মাইডাস ফাইন্যান্স

১.৮৮

০.১৪

১৩২.৩০

প্রিমিয়ার লিজিং

১.০৪

০.০৮

১২৬.৬৪

ইউনিয়ন ক্যাপিটাল

০.৭৭

০.০৫

১৬৪.৩৬

ফাস ফাইন্যান্স

০.৬৮

০.০৫

১৪১.৯৮

বিডি ফাইন্যান্স

০.৪০

০.০৩

১৫২.৩০

প্রাইম ফাইন্যান্স

(৪৭.৪৫)

(১.৭৪)

২৭২.৯২

বিআইএফসি

(৩৫.৯৯)

(৩.৫৭)

১০০.৬৮

ফারইস্ট ফাইন্যান্স

(২৩.৪২)

(১.৪৩)

১৬৪.০৬

ফার্স্ট ফাইন্যান্স

(২৩.০৬)

(১.৯৮)

১১৬.২২

পিপলস লিজিং

(১৪.৩৬)

(০.৪৯)

২৮৫.৪৪

মোট কোম্পানি-২২টি

২১৩.১৫ কোটি টাকা

মোট : ১০.৮৩ টাকা

৪০৩৯.৫৬ কোটি টাকা

গড় : ৯.৬৯ কোটি টাকা

গড় : ০.৪৯ টাকা

গড় : ১৮৩.৬২ কোটি টাকা

এদিকে মুনাফায় আইডিএলসি ফাইন্যান্স সবার উপরে থাকলেও প্রতিষ্ঠানটি ইপিএসে তৃতীয় স্থানে রয়েছে। এক্ষেত্রে পরিশোধিত মূলধনের তুলনায় উত্তরা ফাইন্যান্সের সবচেয়ে বেশি মুনাফা হয়েছে। কোম্পানিটির ইপিএস হয়েছে ৫.৮১ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ডেল্টা ব্র্যাক হাউজিংয়ের ইপিএস হয়েছে ৪.৮৩ টাকা।

তালিকাভুক্ত ২২টি লিজিং কোম্পানির মোট ৪ হাজার ৩৯ কোটি ৫৬ লাখ টাকার পরিশোধিত মূলধন রয়েছে। এরমধ্যে লংকাবাংলা ফাইন্যান্সের সবচেয়ে বেশি পরিশোধিত মূলধন রয়েছে। কোম্পানিটির ৫১৩ কোটি ১৮ লাখ টাকার পরিশোধিত মূলধন রয়েছে। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ৩৭৭ কোটি ৫ লাখ টাকার পরিশোধিত মূলধন রয়েছে আইডিএলসি ফাইন্যান্সের।

উল্লেখ্যে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) শেয়ারবাজরে আর্থিক প্রতিষ্ঠান বা লিজিং খাতে তালিকাভুক্ত হলেও কোম্পানিটি ব্যবসায়িক কার্যক্রম মূলত শেয়ার ব্যবসায়। এক্ষেত্রে আইসিবিতে অনেকাংশেই লিজিং কোম্পানির বৈশিষ্ট নেই। যাতে কোম্পানিটিকে লিজিং কোম্পানি হিসাবে নিউজে বিবেচনায় নেওয়া হয়নি। তারপরেও কোম্পানিটির ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৯ মাসের ব্যবসায়িক পারফরমেন্স নিম্নে তুলে ধরা হল-

কোম্পানিরনাম

মুনাফা (কোটি টাকা)

ইপিএস (টাকা)

মূলধন (কোটি টাকা)

আইসিবি

৩২৫.৬৮

৪.৯০

৬৬৪.৪৫

বিজনেস আওয়ার/০৩ সেপ্টেম্বর, ২০১৮/আরএ

উপরে