ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫


দু’দিনে ভিএফএস থ্রেডের দর কমেছে সাড়ে ৯ শতাংশ

২০১৮ সেপ্টেম্বর ১২ ০৭:০৭:১৭

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের দুই স্টক এক্সচেঞ্জে ভিএফএস থ্রেড ডায়িং লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথমদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ারটির সর্বশেষ দর দাঁড়ায় ৩১ টাকা ৩০ পয়সা, ইস্যুমূল্য ১০ টাকার চেয়ে যা ২১৩ শতাংশ বেশি। দ্বিতীয় দিন দর ১ শতাংশ বাড়ার পর মঙ্গলবার ৯ দশমিক ৪ শতাংশ কমে ২৮ টাকা ১০ পয়সায় নেমে আসে শেয়ারটির বাজারদর। দিনশেষে দরপতনের তালিকায় তৃতীয় স্থানে চলে আসে নতুন কোম্পানিটি।

জানা যায়, ৩০ জুন সমাপ্ত ২০১৭-২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই ১৭-মার্চ ১৮) কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৯ কোটি ৪০ লাখ ৫০ হাজার টাকা, আগের বছর একই সময়ে যা ছিল ৯ কোটি ৬৩ লাখ ৭০ হাজার টাকা। আইপিও-পরবর্তী শেয়ার সংখ্যার ভিত্তিতে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ১১ পয়সা।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ১৮) ভিএফএস থ্রেড ডায়িংয়ের মুনাফা হয়েছে ৪ কোটি ৬০ লাখ ৭০ হাজার টাকা, আগের বছর একই সময়ে যা ছিল ৪ কোটি ৭০ লাখ ১০ হাজার টাকা। আইপিও-পরবর্তী শেয়ার সংখ্যার ওপর ভিত্তি করে গত ৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৪৪ পয়সা।

এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এপ্রিলে ৬৩৮তম কমিশন সভায় ভিএফএস থ্রেড ডায়িং লিমিটেডকে স্থিরমূল্য পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ২২ কোটি টাকা মূলধন উত্তোলনের অনুমতি দেয়। ২৪ জুন থেকে ২ জুলাই পর্যন্ত প্রাথমিক শেয়ার বরাদ্দের আবেদন ও চাঁদা গ্রহণ করে বস্ত্র খাতের কোম্পানিটি। আইপিও অনুমোদনের পর বিএসইসি জানায়, কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি ২০ লাখ শেয়ার ইস্যু করে ২২ কোটি টাকা মূলধন উত্তোলন করবে। এ অর্থে তারা প্লান্ট ও মেশিনারিজ ক্রয়, আংশিক ব্যাংকঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়ার ব্যয় নির্বাহ করবে।

বিজনেস আওয়ার প্রতিবেদক:


উপরে