ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

কৌশলগত বিনিয়োগকারী থেকে প্রাপ্ত অর্থে

বিনিয়োগ শর্তে কর সুবিধা পাবেন ডিএসইর ট্রেকহোল্ডাররা

২০১৮ সেপ্টেম্বর ১২ ১৪:০৯:৩৫

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে ৩ বছরের জন্য বিনিয়োগ শর্তে কৌশলগত বিনিয়োগকারী থেকে প্রাপ্ত অর্থে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডারদের কর সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বুধবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজতযয়ন্তী উপলক্ষ্যে সপ্তাহব্যাপী আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনি এ কথা বলেন। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থমন্ত্রী বলেন, এরইমধ্যে চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে প্রাপ্ত অর্থের ক্ষেত্রে ক্যাপিটাল গেইন টেক্স মওকুফের জন্য আবেদন করা হয়েছে। এক্ষেত্রে ওই অর্থ শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগের শর্তে কর সুবিধা দেওয়া হবে। এতে ১৫ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ গেইন টেক্স চার্জ করা হবে।

তিনি বলেন, বাংলাদেশের শেয়ারবাজার পুরোনো না হলেও এরইমধ্যে দুই দফায় বড় ধস হয়েছে। এটা ভালোভাবেই টের পাওয়া গেছে। যা আওয়ামীলীগ সরকার ভালোভাবে উপলব্ধি করেছে। কারন ২বারই আওয়ামীলীগ সরকারের আমলে এই ধস হয়েছে।

২০১১ সালের আগে বিএসইসি প্রকৃতপক্ষে শক্তিশালী বা যেমনটি দরকার, তেমনভাবে সাজানো হয়নি বলে জানান অর্থমন্ত্রী। তবে বর্তমান কমিশন শেয়ারবাজারের অনেক কার্যকর। যারা শেয়ারবাজারকে একটি শক্ত অবস্থানে নিয়ে গেছে। তাই বর্তমান কমিশনকেই আগামি ২ বছর রাখা হবে বলে জানিয়েছেন তিনি।


এর আগে গত ২৯ জানুয়ারি অর্থমন্ত্রীর কাছে কৌশলগত বিনিয়োগকারীর কাছে প্রাপ্য ৯৪৭ কোটি টাকার উপর ক্যাপিটাল গেইন টেক্স আরোপ না করার জন্য ডিএসই ও ডিবিএ’র নেতৃবৃন্দ আবেদন করেছিল।ওইসময়ডিএসইর পরিচালক শরীফ আতাউর রহমান, মিনহাজ মান্নান ইমন, হানিফ ভূইয়া ও ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান এবং প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আব্দুল মতিন পাটোয়ারি অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন। এছাড়া ডিবিএ’র প্রেসিডেন্ট মোস্তাক আহমেদ সাদেক ও সাবেক প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/১২ সেপ্টেম্বর, ২০১৮/আরএ

উপরে