ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫


ডিএসইতে সূচকে পতন, বেড়েছে লেনদেন

২০১৮ সেপ্টেম্বর ১২ ১৫:৩৭:৫৭

বিজনেস আওয়ার প্রতিবেদক : বুধবার (১২ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৫২৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৯৩২ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়েছে।

বুধবার ডিএসইতে ৮৬১ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭১৪ কোটি ৮ লাখ টাকার। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৪৭ কোটি টাকা।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানির মধ্যে ১০৮টি বা ৩২.৪৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৮৫টি বা ৫৫.৫৫ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি বা ১২.০১ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের। এ দিন কোম্পানির ৮১ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা একটিভ ফাইনের ৭৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস কেবলস।

লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড পাওয়ার, নাহি অ্যালুমিনিয়াম, শাশা ডেনিমস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ইফাদ অটোস, ওয়াইম্যাক্স এবং ন্যাশনাল হাউজিং।

এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭০৫৯ পয়েন্টে। বাজারটিতে ৪২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪৫টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তীত রয়েছে ২০টির।

বিজনেস আওয়ার/১২ সেপ্টেম্বর ২০১৮/পিএস

উপরে