ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫


ভিওওসি চার্জিং প্রযুক্তি নিয়ে এলো অপো

২০১৮ সেপ্টেম্বর ১৩ ১৪:১০:৫৫

বিজনেস আওয়ার ডেস্ক: হ্যান্ডসেটের ব্যাটারি যখন লাল সংকেত দেয়, তখন কিছুটা হলেও আপনার থামতে হয়। সারারাত ফোনে চার্জ দিয়ে সকালে গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেওয়ার পথেই যখন ‘লো-ব্যাটারি’র সংকেত দেখতে হয়, যা বেশ বিরক্তিকর।

এই সমস্যা সমাধানের জন্য চমৎকার একটি সমাধান নিয়ে এসেছে অপো। অপো’র ভিওওসি ফ্ল্যাশ চার্জ প্রযুক্তির কল্যাণে আপনার হ্যান্ডসেটে চার্জ হবে অবিশ্বাস্য দ্রুত গতিতে।

অপো’র নিজস্ব এই উদ্ভাবন আপনাকে দিচ্ছে মাত্র ৫ মিনিটের চার্জে ২ ঘন্টা পর্যন্ত কথা বলার সুবিধা, যেখানে লো ভোল্টেজে হাই কারেন্ট সল্যুশন এর মতো উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

২০১৪ সালে অপো’র নিজস্ব উদ্ভাবন, ভিওওসি একটি লো ভোল্টেজ ফাস্ট চার্জিং প্রযুক্তি, যা গতানুগতিক চার্জিং প্রযুক্তির তুলনায় ৪গুণ দ্রুততর গতির। এরই মধ্যে এটি ৫০০টি প্যাটেন্টে ব্যবহৃত হচ্ছে এবং ৯০ মিলিয়নেরও বেশি গ্রাহক এটি ব্যবহার করছেন।

হ্যান্ডসেট চার্জিংয়ের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো তাপ। যত বেশি ভোল্টেজে চার্জ দেওয়া হয়, ফোন তত বেশি গরম হয়ে যায়। ভিওওসি প্রযুক্তিতে যেহেতু ৪গুণ বেশি দ্রুততম সময়ে চার্জ হয়, তাই ফোনের তাপ বেড়ে যাওয়া রোধ করতে অ্যাডাপটর থকে পোর্ট পর্যন্ত পাঁচ-স্তর বিশিষ্ট নিরাপত্তা সিস্টেম ব্যবহার করা হয়েছে।

ভিওওসি’কে দ্রুততম চার্জিং প্রযুক্তি হিসেবে প্রতিষ্ঠিত করতে, এতে ভোল্টেজ কমানো সার্কিট এর পরিবর্তে এমসিইউ ব্যবহার করা হয়েছে। পাঁচ-স্তর বিশিষ্ট নিরাপত্তার মধ্যে আছে ভিওওসি টেস্টার বিল্ট ইনটু অ্যাডাপটার, ভিওওসি আইডেন্টিফিকেশন বিল্ট ইনটু অ্যাডাপটার, ভিওওসি আইডেন্টিফিকেশন বিল্ট ইনটু ফোন, ভোল্টেজ টেস্টার বিল্ট ইনটু ফোন এবং ফিউজ বিল্ট ইনটু ফোন। এই সবগুলো প্রযুক্তি চার্জিংয়ের সময় হ্যান্ডসেটের তাপমাত্রা অনেক কমিয়ে রাখে।

ভিওওসি চার্জ কেবলে ৭-পিন ইনটারফেস ব্যবহার করা হয়েছে, যেখানে সাধারণ ফাস্ট চার্জিং প্রযুক্তিতে ৫-পিন ইনটারফেস ব্যবহার করা হয়ে থাকে। মাল্টি-চ্যানেল চার্জিংয়ের মাধ্যমে তাপ এবং মাত্রাতিরিক্ত কারেন্ট কমিয়ে এনে, ভিওওসি চার্জিং প্রক্রিয়াকে অনেক বেশি নিরাপদ করে তুলেছে।

ভিওওসি ব্যবহার করলে গেম খেলা এবং চার্জিংয়ের সময় ফোন গরম হয়ে যাওয়ার ব্যাপারে চিন্তামুক্ত থাকতে পারেন। বর্তমান বাজারে এটিই একমাত্র প্রযুক্তি, যার মাধ্যমে গেম খেলা বা মুভি দেখার সময়ও হ্যান্ডসেট সমানতালে চার্জ নিতে সক্ষম।

চার্জিং গতি এবং নিরাপত্তার অসাধারণ সমন্বয়ে অপো ভিওওসি দিচ্ছে বিশ্বের সবচেয়ে দ্রুত গতির এবং নিরাপদ চার্জিং পদ্ধতি, যা গতানুগতিক চার্জিং প্রযুক্তিগুলো দিতে ব্যর্থ। তো আর দেরি কেন? অসাধারণ ভিওওসি উপভোগ করতে এখনই লুফে নিন অপো এফ৯!

বিজনেস আওয়ার/১৩ সেপ্টেম্বর,২০১৮/এমএএস

উপরে