ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫


যেভাবে জানবেন অন্য কেউ আপনার ফোন ব্যবহার করেছিল

২০১৮ সেপ্টেম্বর ১৩ ১৪:৫১:৪৫

বিজনেস আওয়ার ডেস্ক: মোবাইল প্রত্যেকের কাছে ব্যক্তিগত বিষয়। আর এই ব্যক্তিগত জিনিসে অন্য কারো হাত পড়লে আমরা অনেক সময় বুঝতে পারি, আবার অনেক সময় বুঝতেও পারিনা। আবার বুঝতে পারলেও আসলে যে ধরেছে, সে কী করেছে তা জানতে পারি না।

আর এখানেই আমরা অনেক সময় বিপদে পড়ে যাই। কারণ ফোন থেকে অনেক তথ্য নিয়ে অনেকেই ব্যবহার করতে পারে। সেক্ষেত্রে কিছু কোড ব্যবহার করে জেনে নিতে পারেন।

##002#: এই কোড ডায়াল করলে ফোন থেকে অন্য নম্বরে সমস্ত রিডিরেকশন বন্ধ হবে। অর্থাৎ আপনার মেসেজ, ভয়েস কল এতদিন যে নম্বরে ট্রান্সফার হতো, এই কোড ডায়াল করলে তৎক্ষণাৎ সেটা বন্ধ হয়ে যাবে।

*#21# : আপনার ফোনের মেসেজ, ভয়েস কল বা ফোনের অন্যান্য ডেটা কি অপর লোকের কাছে ফরওয়ার্ড হয়ে যাচ্ছে আপনার অজান্তেই? তাহলে ডায়াল করুন এই নম্বরটি। সঙ্গে সঙ্গেই একটি কোড আসবে আপনার ফোনে। মোবাইল ডেটা অন্য কোনও নম্বরে ট্রান্সফার হচ্ছে কি না জেনে যাবেন।

জেমস বন্ড কোড: আইফোনের ক্ষেত্রে *3001#12345#* এবং অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে *#*#4636#*#* or *#*#197328640#*#*। নামের মতোই কাজ এই কোডগুলোর। মোবাইলের মাধ্যমে আপনার লোকেশন কেউ ট্রেস করছেন কি না তা জানতে হলে এই কোড ব্যবহার করে দেখতে পারেন।

*#62#: আপনার ফোন বন্ধ। অথচ বন্ধু-বান্ধবরা ফোন করলে রিং হচ্ছে এবং অন্য একটি নম্বরে ফোন চলে যাচ্ছে। এই নম্বর ডায়াল করলে খুব সহজেই জানতে পেরে যাবেন কোন নম্বরে আপনার ফোন বা মেসেজ ফরওয়ার্ড হচ্ছে।

*#06#: প্রত্যেকটা ফোনের আলাদা আইএমইআই কোড থাকে। যা খুবই গুরুত্বপূর্ণ। এই নম্বরে ডায়াল করলে আপনার মোবাইলের আইএমইআই কোড জেনে নিন। ফোন চুরি হলে বা হারিয়ে গেলে আইএমইআই কোড ট্রেস করে খুব সহজেই ফোনের লোকেশন জানা সম্ভব।

বিজনেস আওয়ার/১৩ সেপ্টেম্বর,২০১৮/এমএএস

উপরে