ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫


২ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

২০১৮ সেপ্টেম্বর ১৩ ১৪:৫৯:১১

বিজনেস আওয়ার প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (১৩ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হলে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ডিএসইতে টাকা পরিমাণে লেনদেন দুই মাসের মধ্যে সবচেয়ে বেশি। হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইতে ১ হাজার ৬৪ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসইতে আজকের এ লেনদেন ২ মাস ২ দুই বা ৪১ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের ১১ জুলাই ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১১৫ কোটি টাকা। আর আগের দিন থেকে ডিএসইতে আজ লেনদেন ২০৩ কোটি টাকা বেশি হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৮৬১ কোটি টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৫০০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ ও ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৭১ ও ১৯১৯ পয়েন্টে।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে ১০৪টি বা ৩১.৯০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৮৯টি বা ৫৭.৯৭ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি বা ১০.১২ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে একটিভ ফাইনের। এ দিন কোম্পানির ৮৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ৮০ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে খুলনা পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- বিবিএস কেবলস, সিঙ্গার বিডি, শাশা ডেনিমস, আমান ফিড, ফরচুন সুজ, প্যারামাউন্ট টেক্সটাইল এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

বিজনেস আওয়ার/১৩ সেপ্টেম্বর ২০১৮/পিএস

উপরে