ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫


নিয়ম ভেঙেই রাস্তা পার হচ্ছেন পথচারীরা

২০১৮ সেপ্টেম্বর ১৩ ১৭:৩৮:০৮

বিজনেস আওয়ার প্রতিবেদক: কোনো কিছুতেই রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরানো যাচ্ছে না। নবম দিনের মতো রাজধানীতে চলছে ট্রাফিক সচেতনতা কার্যক্রম। এরপরও নিয়মের আওতায় আনা যাচ্ছে না সাধারণ মানুষকে। সেই তালিকায় আছেন পথচারী থেকে শুরু করে বাস চালক সবাই।

রাস্তা পারাপারের জন্য একদিকে ফুটওভার ব্রিজ, অন্যদিকে আন্ডারপাস থাকার পরও থামছে না ঝুঁকিপূর্ণ পারাপার। ফার্মগেট ও কারওয়ান বাজারের মাঝের একটি অংশের তারকাঁটার বেড়া খুলে ফেলেছেন পথচারীরা।

কিন্তু কেন নিতে হয় এমন জীবনের ঝুঁকি? এব্যাপারে পথচারীরা বলেন, ফুট অভার ব্রীজের জন্য অনেক দূর ঘুরে আসতে হয় আমাদের। সেকারণে এইদিক ফাঁকা তাই সবাই আসে।

শুধু কি পথচারী? নাতো। দ্বিচক্রযানের চালকরাও কম যান না। নিজে উল্টো পথে গিয়ে আবার ভুল যুক্তি দিচ্ছেন বারবার। নিজেরা আইন না মানলেও অন্যের আইন ভঙ্গে ক্ষুব্ধ অনেক পথচারী।

ঈদের আগে ১০ দিন ধরে চলেছে ট্রাফিক সপ্তাহ, ইতোমধ্যেই চলমান রয়েছে ট্রাফিক সচেতনতা মাসও, কিন্তু পরিস্থিতি অনেকটা আগেরমতোই।

পরিস্থিতি উত্তরণে বৃহস্পতিবার প্রচণ্ড যানজটের শহরেও ছিল ট্রাফিক পুলিশ, বিআরটিএ, রেড ক্রিসেন্ট ও রোভার স্কাউটের সদস্যরা। করা হয়েছে মামলা ও জরিমানাও।

তারা বলেন, আগের চেয়ে শৃঙ্খলা ফিরে এসেছে। কিন্তু কাঙ্ক্ষিত মানে এখনো পৌঁছাতে পারিনি। যতদিন পর্যন্ত নাগরিকরা নিজেরা সচেতন না হবে আমরা বলে তা পারবো না।

পরিস্থিতি অল্প ক’দিনেই যে বদলাবে না তা সবাই জানেন, কিন্তু যাদের কারণে নিরাপদ সড়কের দাবিতে সোচ্চার সবাই; সেই শিক্ষার্থীরা অনেকেই ভাঙছেন আইন। শিক্ষার্থীরা বলেন, সেভাবে মানা হচ্ছে না আসলে। তবে মানার চেষ্টা করছি।

বিজনেস আওয়ার/১৩ সেপ্টেম্বর,২০১৮/এমএএস

উপরে