ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫


ডিএসইতে লেনদেন ১৪’শ কোটি টাকা বেড়েছে

২০১৮ সেপ্টেম্বর ১৪ ১০:৫৫:৪৪

বিজনেস আওয়ার প্রতিবেদক :বিদায়ী সপ্তাহে পতনে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। সপ্তাহজুড়ে ডিএসইর সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে হাত বদল হওয়ার বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে ১৪’শ কোটি টাকা বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে চার কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪ হাজার ৫০৬ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৩৬৯ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ৪৫২ কোটি ৪৩ লাখ ৭৫ হাজার ৭৩ টাকা বা ৪৭.৫৬ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৫৩ কোটি ৮৭ লাখ ৬৯ হাজার ৫৬৬ টাকার।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৯০১ কোটি ২৬ লাখ ২৮ হাজার ৯২৭ টাকার। আর আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৭৬৩ কোটি ৪৬ লাখ ৯২ হাজার ৩৯১ টাকা। এ হিসাবে ডিএসইতে গড় লেনদেন বিদায়ী সপ্তাহে ১৩৭ কোটি ৭৯ লাখ ৩৬ হাজার ৫৩৬ টাকা বেড়েছে।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৩.৬৩ পয়েন্ট বা ১.৩২ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৫ হাজার ৫০০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩৮.৬৫ পয়েন্ট বা ১.৯৭ শতাংশ এবং শরিয়াহ সূচক ৭.২৯ বা ০.৫৭ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে যথাক্রমে ১৯১৯ ও ১২৭১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৭টির, কমেছে ২২৩টির এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ১০টির।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে টাকা পরিমাণে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে একটিভ ফাইন কেমিক্যালসের। সপ্তাহজুড়ে কোম্পানিটির মোটি ৩৬৭ কোটি ২৩ লাখ ৪৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৩১৪ কোটি ৯৭ লাখ ৩৯ হাজার টাকার লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের এবং ১৯২ কোটি ৩১ লাখ ২ হাজার টাকার লেনদেন করে তৃতীয় সর্বোচ্চ স্থানে উঠে আসে বিবিএস কেবলস।

এছাড়া ইফাদ অটোসের ১৫৮ কোটি ৯ লাখ ৫৯ হাজার টাকার, ইউনাইটেড পাওয়ারের ১১৮ কোটি ৯৪ লাখ ৮০ হাজার টাকার, শাশা ডেনিমসের ১১২ কোটি ৬১ লাখ ৯১ হাজার টাকার, নাহি অ্যালুমিনিয়ামের ৯৯ কোটি ৩ লাখ ৪৪ হাজার টাকার, সামিট পাওয়ারের ৯৫ কোটি ৯৪ রাখ ৯৭ হাজার টাকার, কনফিডেন্স সিমেন্টের ৮৮ কোটি ৬৮ লাখ ৩৫ হাজার টাকার এবং ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের ৭৯ কোটি ৫২ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৪ সেপ্টেম্বর ২০১৮/পিএস

উপরে