ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫


ফ্লোরেন্স আঘাত হানায় বিদ্যুৎ বিচ্ছিন্ন কয়েক লাখ মানুষ ‘যুক্তরাষ্ট্রে’

২০১৮ সেপ্টেম্বর ১৪ ২০:৪৮:২১

বিজনেস আওয়ার ডেস্ক: যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলাইনা অঙ্গরাজ্যে হারিকেন ফ্লোরেন্স আঘাত হেনেছে। ঘণ্টায় ৯০ মাইল বাতাসের সঙ্গে ক্যাটাগরি-১ এর হারিকেনটি ইস্টার্ন টাইম সকাল ৭টা ১৫ মিনিটে উইলমিংটনের পূর্বে রাইটসভাইল সৈকতের কাছে আঘাত হানে। খবর সিএনএন, বিবিসির।

জরুরি কর্মীরা জানিয়েছে, উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনায় প্রায় চার লাখ ৩৭ হাজার গ্রাহকের বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আরও একদিন উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনার উপকূলীয় এলাকায় অবস্থান করতে পারে হারিকেন ফ্লোরেন্স। এসময় ঝড়ো বাতাস ছাড়াও বন্যা হতে পারে।

উত্তর ক্যারোলাইনার নিউ বার্ন শহরে শতাধিক ব্যক্তিকে উদ্ধার করেছে উদ্ধারকারীরা। তবে পরিস্থিতি খারাপ এবং পানি বেড়ে যাওয়ায় আরও ১৫০ লোককে উদ্ধার করা যায়নি।

নিউ বার্নের বাসিন্দা পেগি পেরি তার তিনজন আত্মীয়ের সঙ্গে বাড়িতে আটকা পড়েছিলেন। তিনি বলেন, মুহূর্তের মধ্যে আমার বাড়িতে কোমর সমান পানি উঠে যায়। এখন এটি বুক সমান। আমরা এখন চিলেকোঠায় আটকা পড়েছি।
পরে অবশ্য পেরি ও তার তিন আত্মীয়কে উদ্ধার করা হয়েছে।

ক্যারোলাইনা উপকূলীয় এলাকার কিছু জায়গায় হারিকেন ফ্লোরেন্সের প্রভাবে ৪০ ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

এদিকে উত্তর ক্যারোলাইনার গভর্নর রয় কুপার বলেন, এই ঘূর্ণিঝড়ে টিকে থাকা ‘সহনশীলতা, টিমওয়ার্ক, কাণ্ডজ্ঞান ও ধৈর্যের’ পরীক্ষা হবে। তিনি বলেন, ঘূর্ণিঝড়ের প্রথম ভাগ ইতোমধ্যে আঘাত হেনেছে কিন্তু এটি বেশ কয়েকদিন থাকবে।
অন্যদিকে, জাতীয় আবহাওয়া সার্ভিসের আবহাওয়াবিদ ব্র্যান্ডন লকলিয়ার বলেছেন, উত্তর ক্যারোলাইনায় দুই থেকে তিন দিনে প্রায় আট মাসের সমপরিমাণ বৃষ্টি হতে পারে।

বিজনেস আওয়ার/ ১৪ সেপ্টেম্বর, ২০১৮/ আর এইচ

উপরে