ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

ফ্রান্সে আতঙ্কের সঙ্গে দিন কাটাচ্ছেন বাংলাদেশিরা

২০১৮ সেপ্টেম্বর ২৬ ১৫:০০:১১

বিজনেস আওয়ার ডেস্ক: ফ্রান্সে প্রায়ই হামলার শিকার হচ্ছেন বসবাসরত বাংলাদেশিরা। রাজধানীর প্যারিসেও দিনে-দুপুরে ঘটছে চুরি, ডাকাতির মতো ঘটনা। দীর্ঘদিন থেকেই চুরি, ছিনতাই ও ডাকাতিসহ নানাভাবে হামলার শিকার হচ্ছেন। যার কারণে আতঙ্কের সঙ্গে দিন কাটাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা।

ফ্রান্সে বসবাসরত আফ্রিকান এবং আরব বংশোদ্ভূতরাই এ ধরণের অপরাধের সঙ্গে জড়িত বলে অভিযোগ রয়েছে। সম্প্রতি কাজ থেকে ফেরার পথে ছিনতাইকারীদের হামলার শিকার হন সাংবাদিক আবুল কালাম মামুন। এতে তার একটি পা ভেঙ্গে যায়।

হামলার শিকার সাংবাদিক আবুল কালাম মামুন বলেন, ছয়টা মেটেল নিয়ে খুড়িয়ে খুড়িয়ে হাঁটছি দীর্ঘদিন যাবৎ। আমি এই বিষয়ে প্রশাসনকে জানিয়েছি কাজের কাজ কিছু হয়নি।

একজন বাংলাদেশি নারী বলেন, যখন আমাদের স্বামীরা কাজে কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে যায় তখনই বাসায় চুরি ডাকাতি হয়। শুধু আমার বাসায় নয় আরো অনেক বাসায় এমন চুরির ঘটনা ঘটেছে।

কমিউনিটি নেতারা বলছেন, প্রবাসী বাংলাদেশিদের ওপর হামলার বিষয়ে স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে। তবে হামলার শিকার বাংলাদেশিদের বিষয়ে সুনির্দিষ্ট কোন তথ্য নেই তাদের কাছে।

কমিউনিটি নেতা টিএম রেজা বলেন, 'আমরা এখানকার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। ইতিমধ্যে তাদের সঙ্গে যোগাযোগ হয়েছে। তারা আশ্বাস দিয়েছেন, এলাকায় বাংলাদেশিদের নিরাপত্তা জোরদার করবে।

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জানিয়েছেন, বাংলাদেশি অধ্যুষিত এলাকার নিরাপত্তা জোরদারের জন্য স্থানীয় প্রশাসনকে জানানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বলেন, খুব শীঘ্রই প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময়ের আয়োজন করতে যাচ্ছি। স্থানীয় পুলিশের সঙ্গেও আমাদের যোগাযোগ হবে। যাতে বাংলাদেশিদের ওপর এমন হামলা না আসে। এগুলো যাতে সুরাহা করা যাই সেই ব্যবস্থায় করা হবে।

এ ধরনের হামলায় ভয় না পেয়ে ঐক্যবদ্ধভাবে মোকাবিলার আহ্বান জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। একইসঙ্গে সবাইকে সতর্ক হয়ে চলার পরামর্শ দেন তারা।

বিজনেস আওয়ার/২৬ সেপ্টেম্বর, ২০১৮/এমএএস

উপরে