ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

চুলের যত্নে কিছু ভুল

২০১৮ অক্টোবর ০৬ ১১:৪৬:১৬

বিজনেস আওয়ার ডেস্ক:নারীর অন্যতম সৌন্দর্য হলো চুল। আর এই সৌন্দর্যের যত্ন না নিলে তা কখনই ভাল থাকে না। তবে যত্ন নিলেই হবে না, কারণ যত্ন করতে গিয়ে অনেক রকম ভুল করে ফেলি। আর এই চুলের যত্ন করতে গিয়েই ভুলে চুলের অবস্থা খারাপ করে ফেলি। তাই চুলের যত্নে কিছু ভুল জেনে রাখি।

* চুল বারবার কামালে ঘন চুল ওঠে বলে ছোটবেলায় আমরা অনেকেই মাথা ন্যাড়া করেছি। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা। বেশিবার কামালে হেয়ার ফলিকল ক্ষতিগ্রস্ত হয়, এতে বরং চুল কমে যাওয়ার ঝুঁকি থাকে।

* তেল দিলে চুল ঘন হয় বলে মনে করেন বেশির ভাগ মানুষ। বাস্তবে চুল ঘন হওয়ার সঙ্গে তেলের কোনো সম্পর্ক নেই। তবে চুল তেল দিয়ে মসৃণ রাখলে জট লেগে চুল ছেঁড়ার আশঙ্কা কম থাকে।

* প্রতিদিন শ্যাম্পু করলে চুল পড়ে যায়। আসলে শ্যাম্পু করলে মাথার চামড়া পরিষ্কার থাকে। তবে সব শ্যাম্পু প্রতিদিন ব্যবহার করা যায় না। প্রতিদিন ব্যবহারের কিছু শ্যাম্পু আছে, যা ব্যবহার করলে কখনোই চুল পড়ে না।

* দিনে ১০০ বার চুল আঁচড়ালে চুলের স্বাস্থ্য ভালো থাকে বলে অনেকেই বলেন। চুল বেশি আঁচড়ালে টান লেগে বরং চুল পড়ার হার বেড়ে যায়। দিনে পাঁচ-ছয়বার আঁচড়ানোই যথেষ্ট।

* গরম তেল মালিশ করলে চুল স্বাস্থ্যজ্জ্বল থাকে বলেও কারো কারো ধারণা। কিন্তু গরম তেল হেয়ার ফলিকলে ক্ষতি করতে পারে। অবশ্য সাধারণ তাপমাত্রার তেল দিয়ে ম্যাসেজ করলে চুলের গোড়ার রক্তসঞ্চালন খানিকটা বাড়ে।

* চুল টাইট করে বেণি করে ঘুমালে চুলের বৃদ্ধি বেশি হয় বলে মেয়েরা মনে করে। কিন্তু বেশি টাইট করে না বাঁধাই ভালো। এতে চুল উঠে যাওয়ার ঝুঁকি থাকে।

বিজনেস আওয়ার/০৬ অক্টোবর, ২০১৮/এমএএস

উপরে