ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৫


'রায়ে অখুশি নই, তবে সন্তুষ্ট ও নই'

২০১৮ অক্টোবর ১০ ১৩:৩৯:২০

বিজনেস আওয়ার প্রতিবেদক: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ডাদেশ এবং বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও হারিছ চৌধুরী সহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এই রায়ে অখুশি নয় আওয়ামী লীগ তবে তারা সন্তুষ্টও নয়। দলের হয়ে সংবাদ সম্মেলনে এমন কথাই জানালেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রায় ঘোষণার পরপরই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওবায়দুল কাদের বলেন, এই হামলার প্রথম টার্গেট ছিলেন শেখ হাসিনা। এই হত্যাকান্ডের প্ল্যানার কে, তা এই রাষ্ট্রের জনগণ জানে। এটা প্রকাশ্য দিবালোকের মত সত্য। এই মামলাটি তারা কোন গুরুত্বই দেননি। এফবিআইকে আসতে দেয়নি, স্কটল্যান্ড ইয়ার্ডকে আসতে দেয়নি। জজ মিয়া নামক একটা ছেলেকে ধরে এনে জজ মিয়া নাটক সাজানো হয়েছিল।

তিনি বলেন, মুফতি হান্নান নিজেই স্বীকারোক্তি দিয়েছে, অপারেশন চালানোর আগে তারেক রহমানের অনুমতি চেয়েছিলো। বিলম্বিত হলেও এ রায়ে আমরা অখুশি নই। কিন্তু আমরা পুরোপুরি সন্তুষ্টও নই। কারণ, এই রায়ে প্ল্যানার ও মাস্টারমাইন্ডের সর্বোচ্চ শাস্তি হওয়া উচিত ছিল।

উল্লেখ্য, দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ১৪ বছর পর বহুল আলোচিত একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় দেয়া হলো। ২০০৪ সালের একুশে আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে দলীয় সভাপতি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলায় নিহত হন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভী রহমান'সহ ২৪ জন, আহত হন বহু মানুষ।

বিজনেস আওয়ার/১০ অক্টোবর, ২০১৮/এমএএস

উপরে