ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৫


যেভাবে বুঝবেন আপনার ফেসবুক হ্যাকড হয়েছে

২০১৮ অক্টোবর ১০ ১৬:৩৬:৪৬

বিজনেস আওয়ার ডেস্ক: সম্প্রতি হ্যাকারদের তৎপরতা বেড়ে গেছে। ফেসবুক হ্যাকিং এর শিকার হচ্ছেন বিশ্বের নামি-দামি ব্যক্তি থেকে শুরু করে অনেকেই। ফেসবুক হ্যাকিং এর শিকার স্বয়ং ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গও। ফেসবুক হ্যাক হওয়া নতুন কিছু নয়। তবে যদি আগেভাগে বুঝতে পারেন আইডি হ্যাক হয়েছে তাহলে ক্ষতি কিছুটা কমানো সম্ভ হবে। ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে এ বিষয়ে। তাহলে দেখে নিন যেভাবে বুঝবেন আপনার আইডিটি হ্যাক হয়েছে।

যদি মনে হয় যে আপনার ফেসবুক হ্যাক হয়েছে কিংবা ফেসবুক অ্যাকাউন্টের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে চান তাহলে ফেসবুকের 'সেটিংস' সেকশনে যান। এরপর 'সিকিউরিটি ও লগইন' ট্যাবে ক্লিক করুন।

এটা আপনাকে জানাবে কোথায় এবং কোন ডিভাইস থেকে আপনার ফেসবুকে প্রবেশ করা হয়েছে। যদি স্থান ও ডিভাইস আপনি শনাক্ত করতে না পারেন কিংবা আপনার সন্দেহ হয় তাহলে 'নট ইউ' বাটন ক্লিক করুন।

আপনার অ্যাকাউন্টে আপনি নিজে লেখেননি এমন কিছু পোস্ট করা হচ্ছে কী না লক্ষ্য রাখুন। আপনার কাছে আসা এবং আপনার অ্যাকাউন্ট থেকে অন্য কারও কাছে যাওয়া ফ্রেন্ড রিকুয়েস্টের বিষয়েও সতর্ক থাকুন।

আপনার সম্মতি ছাড়া ব্যক্তিগত তথ্য ও পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাওয়াটাও হ্যাকিংয়ের শিকার হওয়ার লক্ষণ। ফেসবুককে হ্যাকিংয়ের শিকার হওয়া থেকে বাঁচাতে অবশ্য করণীয় হল নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা এবং পাসওয়ার্ড অবশ্যই শক্তিশালী হতে হবে।

বিজনেস আওয়ার/১০ অক্টোবর, ২০১৮/এমএএস

উপরে