ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫


বি‌নি‌য়োগ শিক্ষা শুধু এক‌টি সপ্তাহের নয়, সব সময়ের

২০১৮ অক্টোবর ১১ ২১:০৬:৩১

বিজনেস আওয়ার প্রতিবেদক: বি‌নি‌য়োগ শিক্ষা ছাড়া শেয়ারবাজারকে এগি‌য়ে নেওয়া সম্ভব নয়। অর্থনৈতিক উন্নতির স্বার্থে এ শিক্ষা সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকলে বাংলাদেশ অবশ্যই ভারত ও শ্রীলঙ্কাকে ছাড়িয়ে যেতে পারবে। ২০১৮ সালের বিশ্ব বি‌নি‌য়োগকারী সপ্তাহের শেষ দিনে এক আলোচনা সভায় এ কথা বলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর আগারগাও এ বিএসই‌সি'র মাল্টিপারপাস হ‌লরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ব বি‌নি‌য়োগকারী সপ্তাহ উদযাপ‌নে যারা সহযোগিতা করেছে সকল‌কে ধন্যবাদ জানান খায়রুল হোসেন। তিনি বলেন, এবারের এই আয়োজনের মধ্য দিয়ে একটি চেতনা বিনিয়োগকারীসহ সকলের মাঝে জাগ্রত হয়েছে। বি‌নি‌য়োগ শিক্ষা সম্পর্কে ধীরে ধীরে মানুষের মধ্যে সচেতনতা তৈরি হচ্ছে। আমরা সকলের কাছ থেকে যথেষ্ট আগ্রহ পেয়েছি। এভাবে চলতে থাকলে আমরা অবশ্যই উন্নত দেশগুলোর সমপর্যায়ে পৌছাতে পারব।

তিনি আরও বলেন, বি‌নি‌য়োগ শিক্ষা শুধু এক‌টি সপ্তাহের বা বছ‌রের জন্য নয়, সব সময় তা চল‌বে। এ উদ্দেশ্য পূরণের লক্ষে আমরা বিভাগীয় পর্যায়ে অগ্রসর হচ্ছি। আমাদের এই টার্গেট কভার করার চেস্টা থাকবে।

এছাড়া আর্থিক সচ্ছলতায় বিনিয়োগকারীদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনে দক্ষতা বৃদ্ধির জন্য বিনিয়োগ শিক্ষা সম্পর্কে, একাডেমিক বা থিওরেটিকাল পাঠে গুরুত্তারোপ করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার হেলাল উদ্দিন নিজামী।

উল্লেখ্য, পুঁজিবাজারের বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষায় উদ্ধুদ্ধকরণ এবং সচেতনতায় বিশ্বের ৮১টি দেশের মতো বাংলাদেশেও ২য় বারের মত 'বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ' উদ্বোধন করা হয়েছে। গত ৭ অক্টোবর থেকে আজ ১১ অক্টোবর পর্যন্ত ৫ দিনব্যাপী এ কার্যক্রম পালন করা হল।

বিজনেস আওয়ার/১১ অক্টোবর, ২০১৮/আরআই/আরএইচ

উপরে