ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫


বিশ্বব্যাংক-আইএমএফের বৈঠক আজ

২০১৮ অক্টোবর ১২ ১০:৫৯:৩১

বিজনেস আওয়ার প্রতিবেদক: ইন্দোনেশিয়ার বালিতে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী বিশ্বব্যাংক-আইএমএফ বার্ষিক বৈঠক। বৈঠকে অংশ নিতে বালিতে যখন ১৮৯টি দেশের অর্থমন্ত্রীসহ ১৫ হাজার বিদেশি অতিথি অবস্থান করছেন, ঠিক সেই মুহূর্তে বালিতে ভূমিকম্পের ঘটনা ঘটে। ৬ দশমিক ৪ রিক্টার স্কেলের ভূমিকম্পে কেঁপে উঠে পুরো বালি দ্বীপ।

বুধবার গভীর রাতে সংঘটিত ভূমিকম্পে অতিথিদের মধ্যে আতঙ্ক ও ভীতির সৃষ্টি হয়। আতঙ্কে অনেকে কক্ষ থেকে দ্রুত বেরিয়ে পড়েন। এখনও তাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। ভূমিকম্পের পর অতিথিদের জন্য সতর্কবার্তা জারি করেছে সংস্থা দুটি।

ভূমিকম্পের পর বিশ্বব্যাংক ও আইএমএফের পক্ষ থেকে অতিথির জন্য জরুরি সতর্কবার্তা জারি করা হয়। সংস্থা দুটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই ভূমিকম্পে তিনজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অতিথিদের কেউ নেই। এতে আরও বলা হয়, ভূমিকম্পের বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এজন্য ইন্দোনেশিয়া কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে কাজ করা হচ্ছে। প্রতিটি হোটেলে অতিথিদের জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

ভূমিকম্পের পর বালিতে সুনামি সৃষ্টির আশঙ্কা নেই বলেও অতিথিদের আশ্বস্ত করা হয়েছে। এতে আরও বলা হয়, ভূমিকম্পে অবকাঠামোগত কোনো ক্ষতি হয়নি। অতিথিদের উদ্দেশে বলা হয়, ভূমিকম্পের ব্যাপারে সবসময় তথ্য দিয়ে আপডেট করা হবে। অতিথিরা যেন আপডেট তথ্য সম্পর্কে অবহিত থাকেন।

উল্লেখ্য, ২৮ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার পালুতে ৭ দশমিক ৫ রিক্টার স্কেলের ভূমিকম্পে আড়াই হাজার লোক নিহত হয়েছে। এরপর থেকে দেশটিতে এখন ভূমিকম্প আতঙ্ক বিরাজ করছে।

বৃহস্পতিবার বালি ইন্টারন্যশনাল কনভেশন সেন্টারে (বিআইসিসি) সংবাদ সম্মেলন করেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লেগার্ত।

বালির নুসা দুয়া কনভেনশন সেন্টারে বুধবার সম্মেলনের কার্যক্রম শুরু হলেও শুক্রবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, আইএমএফের ব্যবস্থাপনা পরিচালকসহ বিভিন্ন দেশের অর্থমন্ত্রীরা বক্তব্য রাখবেন।

সম্মেলনে বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে ২২ সদস্যের প্রতিনিধি দল অংশ নিচ্ছেন। সদস্য দেশগুলো থেকে এ সম্মেলনে সংবাদ মাধ্যমের প্রায় এক হাজার প্রতিনিধিসহ ১৫ হাজার প্রতিনিধি অংশ নিচ্ছেন বলে সম্মেলনের প্রেস বুথ থেকে জানানো হয়েছে।

বিশ্বব্যাংক ও আইএমএফের সংবাদ সম্মেলন : বালি ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, বিশ্বের অনেক দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে। কিন্তু কিছু দেশের সব মানুষ প্রবৃদ্ধির সুফল পাচ্ছে না।

সবাই প্রবৃদ্ধির সুফল না পেলে একটি বড় অংশ দারিদ্র্যসীমার ওপরে ওঠতে পারবে না। বালির স্থানীয় সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় সকাল ৭টা) সংবাদ সম্মেলনে জিম ইয়ং কিম বলেন, বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক বৈঠকে দুটি বিষয় সবচেয়ে বেশি অগ্রাধিকার পাচ্ছে।

একটি হল- জলবায়ু পরিবর্তন। অপরটি হল- মানবসম্পদ উন্নয়ন। এ দুটি বিষয় বিশ্বের ধনী ও দরিদ্র, উন্নত এবং স্বল্পোন্নত দেশের উন্নয়নের ক্ষেত্রে বড় সমস্যা সৃষ্টি করছে।

এদিকে বৃহস্পতিবার বালি ওয়েস্টিন হোটেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী মুল্যায়নি ইন্দ্রাবতি বৈঠক করেছেন। দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে তারা আলোচনা করেন। দুই দেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ওপর তারা গুরুত্বারোপ করেন।

বৈঠকে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থ সচিব আবদুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/১২ অক্টোবর, ২০১৮/এমএএস

উপরে