ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

দুবাইয়ে প্রায় ৩১ হাজার বাংলাদেশীর পাসপোর্ট ইস্যু

২০১৮ অক্টোবর ১২ ১২:৪১:৪৫

বিজনেস আওয়ার ডেস্ক: দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে রি-ইস্যু পাসপোর্টসহ মোট প্রায় ৩০ হাজার ৮শ ৪১ জনের পাসপোর্ট ইস্যু করা হয়েছে বলে জানিয়েছেন কনস্যুলেটের প্রথম সচিব নূর-এ-মাহবুবা জয়া।

তিনি বলেন, পাসপোর্ট সংগ্রহ ছাড়াও নানা ধরনের চাপ থাকায় আমরা নির্ধারিত সময় ছাড়া পাসপোর্ট সেবার জন্য অতিরিক্ত সময় কাজ করে যাচ্ছি। এই অতিরিক্ত সেবা দেয়ার কারণে আমরা একটি সন্তোষজনক পরিসংখ্যান তৈরি করতে পেরেছি।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার পর্যন্ত ৩০ হাজার ৮৪১ জনের মতো পাসপোর্ট রি-ইস্যু করা হয়েছে। তার মধ্যে মেশিন রেডিবল পাসপোর্ট (এমআরপি) রয়েছে ২১ হাজার ৩৮৩ জনের। হাতে লেখা পাসপোর্ট রয়েছে ৭ হাজার ৮৪৯ জনের। ইস্যুকৃত পাসপোর্টের অর্ধেকের বেশি লোক ভিসা ছাড়া এই দেশে অবস্থান করছে।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতে গত ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত তিন মাসব্যাপী দেশটির সরকার সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। এর ফলে দীর্ঘদিন যারা দেশটিতে অবৈধভাবে বসবাস করে আসছে তারা বৈধ হওয়ার একটি সুযোগ পেয়েছেন।

এতে দেশটিতে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে ব্যাপক সাড়া পড়ছে। এতে করে আবুধাবির বাংলাদেশ দূতাবাস ও দুবাইয়ের কনস্যুলেট জেনারেলে নতুন পাসপোর্ট ও আউট পাসের জন্য প্রতিদিন হাজারো বাংলাদেশি ভিড় করছেন। এই চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছে দূতাবাস ও কনস্যুলেট।

প্রথম দিকে জনবল কম থাকার কারণে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ে একটু সমস্যায় পড়ে গেলেও পরবর্তীতে পরিস্থিতি স্বাভাবিক হয়ে ওঠে বলে জানান দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল এস বদিরুজ্জামান।

কনস্যুলেটের সার্বিক তত্বাবধানে সহকর্মীবৃন্দ, সাংবাদিক ও কমিউনিটির নেতৃবৃন্দের অক্লান্ত প্রচেষ্টার মাধ্যমে বর্তমানে সেবা গ্রহণকারীদের সন্তোষজনক পর্যায়ে নিয়ে আসতে সম্ভব হয়েছি। আমি সকলকে অনুরোধ করবো সাধারণ ক্ষমাকালীন সময়ে যাতে শৃঙ্খলার সাথে কাজ শেষ করতে পারি সেজন্য সকলে সহযোগিতা করবেন।

কনস্যুলেটের লেবার কাউন্সেলর এ এস এম জাকির হোসেন বলেন, প্রথমদিকে মানুষ আউট পাস কম সংগ্রহ করলেও এখন শেষের দিকে বেশ সংগ্রহ করতে দেখা যাচ্ছে। গত আগস্ট থেকে এই পর্যন্ত আমার কাছে ৬ হাজার ৭১৫ জনের আউট পাস ইস্যু হয়েছে।

বিজনেস আওয়ার/১২ অক্টোবর, ২০১৮/এমএএস

উপরে