ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫


৪৮ ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট!

২০১৮ অক্টোবর ১২ ১৫:৩৬:৩৫

বিজনেস আওয়ার ডেস্ক: ‘কি ডোমেইন’ সার্ভারের মেরামতের কারণে আগামী দুইদিন সারাবিশ্বে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে পারেন ব্যবহারকারীরা। আজ বৃহস্পতিবার রাশিয়া টুডে’র এক প্রতিবেদেন বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

ওই প্রতিবেদনে বলা হয়, উপরোক্ত সময়ে সার্ভার সমস্যার কারণে ওয়েব পেজ খোলায় সমস্যা হবে। এ কারণে ব্যাহত হতে পারে ইন্টারনেটভিত্তিক সব ধরনের লেনদেন। ইন্টারনেট সেবা একেবারে বন্ধও হয়ে যেতে পারে বলেও জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

ইন্টারনেটের অ্যাড্রেস বুক বা ডোমেন নেম সিস্টেমকে (ডিএনএস) সুরক্ষিত রাখার জন্য যে ‘ক্রিপটোগ্রাফিক কি’ রয়েছে, তা বদলানোর জন্য দি ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)- এ মেরামতের কাজ করবে।

৪৮ ঘণ্টা পর ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে। কমিউনিকেশন রেগুলেটরি অথরিটির (সিআরএ) তথ্য অনুযায়ী, ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করা ডোমেইনের জন্য নিরাপদ, স্থিতিশীল এবং সক্রিয় রাখার গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সিআরএ বলছে, বারবার স্পষ্ট করে বলছি, ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করতে গিয়ে নেটওয়ার্ক অপারেটর অথবা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপিএস) যদি ভালো করে প্রস্তুতি নিতে না পারে তাহলে ইন্টারনেট ব্যবহারকারীরা মাঝে মাঝে কিছু সমস্যায় প্রভাবিত হতে পারেন।

প্রতিষ্ঠানটি বলছে, তারপরও রক্ষণাবেক্ষণের কাজটি যতোটা সম্ভব উপযুক্ত সিস্টেম নিরাপত্তা এক্সটেনশন সক্রিয় করে করার চেষ্টা চলছে। যাতে করে ইন্টারনেট ব্যবহারকারী প্রভাবিত না হন।

বিশ্বব্যাপী সাইবার হামলা প্রতিরোধ করতে ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। তাই মেইন ডোমেইন সার্ভারকে সাপোর্ট দিতে সেটাকে মেইনটেন্যান্স করতে সাময়িক সময়ের জন্য এটি বন্ধ করা লাগতে পারে।

বিজনেস আওয়ার/১২ অক্টোবর, ২০১৮/এমএএস

উপরে